সমুদ্রসীমায় অবৈধ অনুপ্রবেশে আটক ভারতীয় ৬৩ জেলে সমুদ্রপথে পুশব্যাক করা হয়েছে

বাগেরহাট প্রতিনিধি: বাগেরহাট বাংলাদেশ সমুদ্রসীমায় অবৈধ অনুপ্রবেশ করে মাছ শিকারের অপরাধে কারাগারে আটক ৬৩ ভারতীয় জেলেকে ৫টি ফিশিং ট্রলারসহ গতকাল বৃহস্পতিবার সমুদ্রপথে পুশব্যাক হরা হচ্ছে।

গত বুধবার বাগেরহাট আদালতের বিচারক আটক এসব ভারতীয় জেলেদের মুক্তি দিলে তাদের সমুদ্রপথে পুশব্যাক করতে বিকালে মোংলা থানা পুলিশের কাছে হস্তান্তর করা হয়। বুধবার দিবাগত রাত ২টায় জোয়ারের সময় এসব জেলেদের মোংলা থেকে বঙ্গোপসাগরে উদ্যেশ্যে নিয়ে যাওয়া হয়। সকারে এসব ভারতীয় জেলেকে সমুদ্রসীমার জিরো পয়েন্ট থেকে আইনশৃংখলা বাহিনীর সদস্যরা পুশব্যাক করেছে।

গত বছরের ২ অক্টোবর থেকে ৪ দফায় এসব ভারতীয় জেলেকে বঙ্গোপসাগরে সুন্দরবন উপকূলে বাংলাদেশ সমুদ্রসীমায় অবৈধ অনুপ্রবেশ করে মাছ শিকারের অপরাধে নৌবাহীনী ও কোস্টগার্ড সদস্যরা আটক করে। এই ৬৩ ভারতীয় জেলে মুক্তি পেলেও বঙ্গোপসাগরে সুন্দরবন উপকূলে বাংলাদেশ সমুদ্রসীমায় অবৈধ অনুপ্রবেশ করে মাছ শিকারের অপরাধে বাগেরহাট কারাগারে আরো ৮২ ভারতীয় জেলে আটক রয়েছেন।

মোংলা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইকবাল বাহার চেীধুরী বিটিসি নিউজ এর প্রতিবেদককে জানান, ভারতীয় এই ৬৩ ভারতীয় জেলে বাংলাদেশ জলসীমায় অবৈধ অনুপ্রবেশ ও আন্তর্জাতিক সীমানা আইন লঙ্গন করে সুন্দরবন উপকূলে মাছ শিকারের অফরাধে নৌবাহিনী ও কোস্টগার্ড সদস্যরা গত বছরের ২ অক্টোবর থেকে ৫টি ফিশিং ট্রলারসহ ৪ দফায় আটক করে মোংলা থানায় হস্তান্তর করে।

পরে এসব ভারতীয় জেলেদের বিরুদ্ধে অবৈধ অনুপ্রবেশ ও আন্তর্জাতিক সমদ্র আইনে এ মামলা দায়ের করে বাগেরহাট কারাগারে পাঠানো হয়। বুধবার আদালত তাদের মুক্তি দিলে বিকালে মোংলা থানা পুলিশের কাছে হস্তান্তর করা হয়। বুধবার দিবাগত রাত ২টায় জোয়ারের সময় এসব জেলেদের মোংলা থেকে বঙ্গোপসাগরে উদ্যেশ্যে নিয়ে যাওয়া হয়।

গতকাল বৃহস্পতিবার সকালে এসব ভারতীয় জেলেকে সমুদ্রসীমার জিরো পয়েন্ট থেকে আইনশৃংখলা বাহিনীর সদস্যরা পুশব্যাক করেছে।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বাগেরহাট প্রতিনিধি মাসুম হাওলাদার। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.