সমালোচনার চাপে জলবায়ু সম্মেলনে যোগ দিচ্ছেন স্কট মরিসন

বিটিসি আন্তর্জাতিক ডেস্কজাতিসংঘের জলবায়ু সম্মেলন সিওপি-২৬ অনুষ্ঠিত হবে আগামী নভেম্বর মাসে। এতে যোগ দেবেন বিশ্ব নেতারা। কিন্তু এবারের জলবায়ু সম্মেলনে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন যোগ দেবেন কি না তা নিয়ে কয়েক সপ্তাহ চলে বেশ সমালোচনা।
অবশেষে দেশটির প্রধানমন্ত্রী স্কট মরিসন জানালেন তিনি এ সম্মেলনে যোগ দেবেন। আজ শুক্রবার (১৫ অক্টোবর) বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।
মরিসন সাংবাদিকদের জানান, জলবায়ু সম্মেলনে তিনি অংশগ্রহণ করবেন। কারণ বৈশ্বিকভাবে এই সম্মেলন খুবই গুরুত্বপূর্ণ। এর আগে জলবায়ু সম্মেলনে যোগ না দেওয়ার ইঙ্গিত দিয়েছিলেন তিনি। তারপর পরিবেশবাদী অ্যাক্টিভিস্টদের তীব্র সমালোচনার মুখে পড়েন তিনি। প্রিন্স চার্লসও বিস্ময় প্রকাশ করেন অস্ট্রেলীয় প্রধানমন্ত্রীর এমন সিদ্ধান্তের ফলে। এসময় জলবায়ুর পরিবর্তন মোকাবিলায় বিশ্ব নেতাদের পদক্ষেপ নেওয়ার আহ্বান জানান চার্লস।
বিবিসি জানায়, গত মাসে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী এবারের জলবায়ু সম্মেলনে যোগ না দেওয়ার ইঙ্গিত দেন। আর তখন থেকেই বিশ্বব্যাপী তাকে নিয়ে ব্যাপক সমালোচনা শুরু হয়।
আগামী নভেম্বরে জলবায়ু ইস্যুতে স্কটল্যান্ডের গ্লাসগোতে বৈঠকে বসবেন বিশ্ব নেতারা। সেখানে বৈশ্বিক তাপমাত্রা বন্ধে একটি নতুন চুক্তির বিষয়ে আলোচনা করবেন তারা।
বিশ্বের মধ্যে অস্ট্রেলিয়া হচ্ছে কয়লা এবং গ্যাসের বড় উৎপাদনকারী দেশ। তাই জলবায়ু ইস্যুতে পদক্ষেপ গ্রহণ করার জন্য চাপে আছে দেশটি। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.