সমবায়ের সফলতা মানেই মানুষের অর্থনৈতিক মুক্তি: রাসিক মেয়র লিটন

রাসিক প্রতিবেদক রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন বলেছেন, আমাদের অর্থনীতিতে সমবায়ের গুরুত্ব কেউ অস্বীকার করতে পারবে না। সমবায় মানেই মানুষের অর্থনৈতিক মুক্তি।

আজ শনিবার দুপুরে শহীদ এ.এইচ.এম কামারুজ্জামান জেলা পরিষদ মিলনায়তনে ৪৮তম জাতীয় সমবায় দিবস-২০১৯ উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় এসব কথা বলেন মেয়র। ‘বঙ্গবন্ধুর দর্শন, সমবায়ের উন্নয়ন’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে সমবায় বিভাগ রাজশাহী ও স্থানীয় সমবায়ীদের যৌথ উদ্যোগে এই সভার আয়োজন করা হয়।

সভায় প্রধান অতিথির বক্তব্যে মেয়র খায়রুজ্জামান লিটন বলেন, সমবায়ের মাধ্যমে মানুষের আর্থ-সামাজিক উন্নয়নের উদ্যোগ গ্রহণ করেছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু মুজিবুর রহমান। ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধু সপরিবারে নির্মমভাবে নিহত হলে অন্যান্য ক্ষেত্রে উদ্যোগের মতো সমবায়ের উদ্যোগও ব্যর্থ হয়। পুরো দেশ উল্টোপথে যায়।

মেয়র আরো বলেন, অনেক সম্ভাবনার দেশ বাংলাদেশ। বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে গত ১১ বছরে বাংলাদেশ ঈর্ষন্বীয় জায়গায় পৌছে গেছে। পাকিস্তানের চেয়ে আমরা সর্বক্ষেত্রে এগিয়ে। এটি আমাদের অহংকার ও গর্ব।

সভায় ভারপ্রাপ্ত জেলা সমবায় অফিসার তসলিমা পারভীন জানান, সমবায় মূলত একটি অর্থনৈতিক আন্দোলন। স্বল্পবিত্ত সাধারণ মানুষের ঐক্যবদ্ধ প্রচেষ্টার মাধ্যমে মূলধন গঠন ও উৎপাদনমূখী লাভজনক কর্মকা- পরিচালনার মাধ্যমে সদস্যদের অর্থনৈতিক কল্যাণ ও জীবন মানের উন্নয়ন সাধনই সমবায়ের উদ্দেশ্য। সমবায় এমন একটি সুশৃংখল অর্থনৈতিক ও গণতান্ত্রিক প্রতিষ্ঠান, যেখানে মানুষ তাদের নিজেদের অর্থ সামাজিক ও উন্নয়ন ও কল্যাণ সাধনের জন্য স্বেচ্ছায় সম অধিকারের ভিত্তিতে পারস্পরিক সহযোগিতা করে থাকে।

রাজশাহী জেলায় নিবন্ধিত মোট সমবায় সমিতির সংখ্যা ৩,৩৩৮টি। তন্মধ্যে সমবায় বিভাগের ১০৭১ টি প্রাথমিক ও ৫টি কেন্দ্রীয় এবং বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড এর আওতায় ২০২৪ টি প্রাথমিক ও ১৮ টি দ্বি-স্তর বিশিষ্ট কেন্দ্রীয় সমিতি রয়েছে। নিবন্ধিত এসব সমবায় সমিতিতে প্রায় ১,৬২,২৯৯ জন সদস্য রয়েছে।

রাজশাহী জেলা প্রশাসক হামিদুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার মোঃ জাকীর হোসেন, ডিআইজি রাজশাহী রেঞ্জের পুলিশ সুপার মনিরুল ইসলাম, ডিসি বোয়ালিয়া মোঃ সাজিদ হোসেন, বিভাগীয় সমবায় কার্যালয় রাজশাহীর যুগ্ম-নিবন্ধক মোঃ গোলাম সারওয়ার, রাজশাহী জেলা পুলিশ সুপার মোঃ শাহিদুল্লাহ।

বিশেষ অবদানের জন্য অনুষ্ঠানে ১০টি সমবায় সমিতিকে সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়। সমবায় সমিতির প্রধানের হাতে সম্মাননা ক্রেট তুলে দেন রাসিক মেয়র।

এর আগে সকালে শহীদ কামারুজ্জামান মিলনায়তনের সামনে থেকে দিবসটি উপলক্ষে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে পুনরায় সেখানে শেষ হয়। #(প্রেস বিজ্ঞপ্তি)#

Comments are closed, but trackbacks and pingbacks are open.