সব ধরনের গুটখা ও পানমশলার ওপর নিষেধাজ্ঞা

কলকাতা (ভারত) প্রতিনিধি: পশ্চিমবঙ্গ সরকার আগামী ৬ই নভেম্বর থেকে সবধরনের পানমশলা ও গুটখার ব্যবহার,বিক্রয়,মজুত ও উৎপাদনের ওপর এক বছরের জন্য নিষেধাজ্ঞা জারি করেছে।
এক সরকারি বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে এই ধরনের কোনও পানমশলা ও তামাকুর উপভোগ করা যাবে না। কেউ যদি বিধি ভঙ্গ করে তা হবে আইনত দণ্ডনীয় অপরাধ এবং তার জন্য জেল জরিমানা দুটোরই সংস্থান থাকবে।
কয়েকমাস আগেই কেন্দ্রীয় সরকারের  জনস্বাস্থ্য ও পরিবেশ মন্ত্রক এই মর্মে সব রাজ্যগুলোকেই এডভাইজারি পাঠিয়েছিল। ইতিমধ্যেই অনেক রাজ্য তা বলবৎ করেছে। পশ্চিমবঙ্গ সরকার এখন তা করতে চলেছে।
শহরের বিশিষ্ট চিকিৎসকগণের মতানুসারে ইদানিং মুখ ও গলা সংক্রান্ত এমনকি মুখের ক্যান্সারে আক্রান্ত হওয়ার সংখ্যা দিন দিন বাড়ছিল। বিশেষত যুবকদের মধ্যে এই আক্রান্তের সংখ্যাও উদ্বেগ জনক। আর তার জন্য একক ভাবে গুটখা জাতিয় পানমশলাকেই দায়ি করছেন বিশেষজ্ঞরা।
শুধু তাই নয় গুটখার পিক্ যত্র তত্র ফেলার জন্য পরিবেশ দূষণ তো হয়ই উপরন্তু অনেক সরকারি বেসরকারি সম্পত্তির তথা রাস্তাঘাটের ও ব্যাপক ক্ষয়ক্ষতি লক্ষ করা গেছে।
সম্প্রতি পোর্টকমিশনারের এক রিপোর্টে বলা হয়েছে গুটখার পিক্ ফেলার জন্য হাওড়াব্রীজের পীলারের বিপদজনক ক্ষতি হয়েছে বলে জানিয়েছে।এব্যাপারে তারা একটা পৃথক রিপোর্টও কেন্দ্রীয় সরকারের কাছে পাঠিয়েছে ।
এদিকে বিকল্প চিকিৎসাব্যবস্থার তরফ থেকে জানানো হয়েছে,অনেক ওষুধপত্র তাদের তামাকুর ওপর নির্ভর করতে হয়।বিধিনিষেধ আরোপ হলে তাদের চিকিৎসাব্যবস্থার সমস্যা হতে পারে ।
কিন্তু জনস্বাস্থ্য ও পরিবেশ রক্ষার জন্য এই ধরনের কঠোর সিদ্ধান্ত নেওয়া ছাড় সরকারের কাছে বিকল্প পথ ছিল না বলে পরিবেশ দফতরের এক মুখপাত্র জানিয়েছেন।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ (বাংলাদেশ) এর কলকাতা (ভারত) প্রতিনিধি স্বপন দেব। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.