সবার জন্য স্বাস্থ্যসেবা নিশ্চিতের নির্দেশ প্রধানমন্ত্রীর

বিশেষ (ঢাকা) প্রতিনিধি: দলমত নির্বিশেষে সবার জন্য স্বাস্থ্যসেবা নিশ্চিতের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিএনপি-জামায়াত জোট সরকারের বন্ধ করা কমিউনিটি ক্লিনিক আওয়ামী লীগই জনগণের জন্য আবার চালু করেছে বলেও মন্তব্য করেন প্রধানমন্ত্রী।
তৃণমূলে স্বাস্থ্যসেবা নিশ্চিতে দেশের ৪ বিভাগে ১৩ জেলায় তৃতীয় পর্যায়ে ৪৫টি স্বাস্থ্য কমপ্লেক্সে নির্মাণ করা হয়েছে কমিউনিটি ভিশন সেন্টার। চক্ষু চিকিৎসা ও মরনোত্তর চক্ষুদানের বন্দোবস্ত রাখা হয়েছে প্রতিটি সেন্টারে।
আজ বুধবার (১৮ জানুয়ারী) গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সংবিধানে উল্লেখিত মৌলিক অধিকার নিশ্চিতে দলমত নির্বিশেষে সকলের জন্য স্বাস্থ্যসেবা প্রদানের নির্দেশ দেন প্রধানমন্ত্রী।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, “মানুষের চিকিৎসা সেবা নিশ্চিত করার জন্য কমিউনিটি ক্লিনিক শুরু করি। প্রায় ১০ হাজারের মতো নির্মাণ করেছিলাম। তার মধ্যে ৪ হাজার বাস্তবায়নও করেছিলাম। তার ফলে মানুষ চিকিৎসা সেবা পাচ্ছিল। বিএনপি-জামায়াত জোট ক্ষমতায় এসে এটা বন্ধ করে দেয়। মানুষের স্বাস্থ্যসেবা পাওয়ার সুযোগটা যে সৃষ্টি করেছিলাম সেটা তারা ধরে রাখেনি।”
তিনি বলেন, “এই কমিউনিট ক্লিনিক থেকে যারা চিকিৎসা নেবেন তারা নাকি সবাই আওয়ামী লীগকেই ভোট দেবে, তারা ভোট পাবে না সেই ভয়ে বন্ধ করে দেয়।”
কমিউনিটি ক্লিনিক বন্ধে বিএনপির সমালোচনা করে প্রধানমন্ত্রী বলেন, প্রতিটি জেলায় মেডিকেল কলেজ হবে যা যুক্ত থাকবে বিভাগীয় মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অধীনে।
প্রধানমন্ত্রী বলেন, “কমিউনিটি ক্লিনিকে সবাই চিকিৎসা পাবে, যে আওয়ামী লীগকে ভোট দেবে সেও পাবে যে ভোট দেবে না সেও চিকিৎসা পাবে। এখানে ওই ধরনের কোনো হিসাব-নিকাশ করা হয়নি। আমি সকলের জন্য করেছি, জনগণের জন্য করেছি, মানুষের জন্য করেছি।”
মহামারি কিংবা যুদ্ধাবস্থার সংকট কাটিয়ে উঠতে সম্মিলিতভাবে কাজ করারও তাগিদ দেন সরকার প্রধান।
শেখ হাসিনা বলেন, “আওয়ামী লীগ জনগণের দল, আওয়ামী লীগ জনগণের পাশেই থাকে।”
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বিশেষ (ঢাকা) প্রতিনিধি মো: ফারুক আহম্মেদ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.