সন্দেহভাজন পাঁচ মাদক পাচারকারীকে হত্যা করেছে থাই সেনারা

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: থাইল্যান্ডের উত্তরে একটি জঙ্গলে বন্দুকযুদ্ধে থাই সামরিক বাহিনী পাঁচ সন্দেহভাজন মাদক পাচারকারীকে হত্যা করেছে। কর্মকর্তারা শুক্রবার বলেছেন, মাত্র দুই মাসের মধ্যে এই ধরনের মারাত্মক সংঘর্ষের ঘটনা এটা তৃতীয়।
বৃহস্পতিবার ভোরে চিয়াং রাই প্রদেশে এই ঘটনা ঘটেছে যা থাইল্যান্ড, লাওস এবং মিয়ানমারের মধ্যে কুখ্যাত ‘গোল্ডেন ট্রায়াঙ্গেল’ সীমান্ত অঞ্চলের কাছে। এলাকাটি দীর্ঘদিন ধরে অবৈধ মাদক ব্যবসার একটি লাভজনক কেন্দ্র সেনাবাহিনীর একটি টহল দল পিছনে ব্যাগসহ পাঁচজন সন্দেহভাজন চোরাকারবারীর একটি দলের মুখোমুখি হলে তারা তাদের ব্যাগ তল্লাশি করতে অস্বীকার করায় সেনা সদস্যরা গুলি বর্ষণ শুরু করে। সামরিক বাহিনী একথা জানিয়েছে।
ফা মুয়াং টাস্ক ফোর্সের একজন কর্মকর্তা মি. প্রেমচাই প্রেমকামল এএফপি’কে বলেন, ‘সীমান্তে মাদকদ্রব্য খুব প্রচলিত ছিল কিন্তু সম্প্রতি কমান্ডারের কাছ থেকে আইন প্রয়োগকারী সংস্থার সদস্যদের টহল জোরদারের নির্দেশ দেয় থাই সরকার।’
টাস্কফোর্স জানিয়েছে, সংঘর্ষ পাঁচ মিনিট স্থায়ী হয়েছিল এবং কোনও সৈন্য আহত হয়নি।
গ্রুপের কাছ থেকে প্রায় ৫ লাখ মেথামফেটামিন ট্যাবলেট এবং একটি বন্দুক উদ্বার করা হয়েছে।
এই সপ্তাহের শুরুতে বন্দুক যুদ্ধের আরো দুটি ঘটনায় ছয় জন মাদক চোরাচালানকারীকে হত্যা এবং ডিসেম্বরে ১৫ জনের মৃত্যু হয়।
জাতিসংঘের একটি প্রতিবেদনে বলা হয়েছে, দক্ষিণ-পূর্ব এশিয়া মেথের অবাধে বাণিজ্য চলছে এবং কর্তৃপক্ষ ২০২১ সালে এশিয়ান অঞ্চল জুড়ে রেকর্ড বিলিয়ন মেথামফেটামিন ট্যাবলেট আটক করেছে।
২০২১ সালের ফেব্রুয়ারিতে একটি সামরিক অভ্যুত্থানের পর থেকে প্রতিবেশী মিয়ানমার বিশৃঙ্খলার মধ্যে রয়েছে এবং এর অর্থনীতি পঙ্গু হয়ে গেছে, কিন্তু সমস্যাযুক্ত শান রাজ্যে সিন্থেটিক ওষুধের উৎপাদন ইতোমধ্যেই অবৈধভাবে বেড়ে চলেছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.