সংরক্ষিত সেনাদলে থাকার বয়স বাড়ালো ফ্রান্স

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: সংরক্ষিত সেনাদলে থাকার বয়সও বাড়ালো ফ্রান্স। সংরক্ষিত সেনাদলে থাকার বয়স ৭০ করা হয়েছে। রাশিয়া ও ইউক্রেনের যুদ্ধ পুরো ইউরোপের নিরাপত্তা ব্যবস্থার চেহারা বদলে দিয়েছে। ফ্রান্সের মতো অনেক দেশ প্রতিরক্ষা খাতে বাজেট বরাদ্দ বাড়িয়েছে।
ম্যাক্রোর দেশ তো আরও একধাপ এগিয়ে সংরক্ষিত সেনাদলের বয়সও বাড়িয়ে দিল। এই সংরক্ষিত সেনাদল মানে সামরিক প্রশিক্ষণ নেওয়া মানুষ এই সেনাদলে থাকবেন এবং প্রয়োজনে সামরিক কাজ করবেন। এই সেনাদলে থাকার বয়স ৭০ করার কথা ঘোষণা করেছেন প্রতিরক্ষামন্ত্রী।
প্রতিরক্ষা বাজেট বাড়ানোর কথা ঘোষণা করে মন্ত্রী জানিয়েছেন, সংরক্ষিত সেনাদলে থাকার বয়স বাড়িয়ে ৭০ করা হয়েছে। আর কিছু ক্ষেত্রে যেখানে বিশেষ দক্ষতা লাগে, সেখানে অবসরের বয়স করা হয়েছে ৭২ বছর।
প্রতিরক্ষামন্ত্রীর মতে, অনেকের সামরিক দক্ষতা থাকা সত্ত্বেও বয়সের কারণে তারা এই সেনাদলে থাকতে পারেন না। এর কোনো অর্থ হয় না। তাই বয়সসীমা বাড়ানো হলো।
ফ্রান্সে প্রতিরক্ষা বাজেট বাড়ানো হয়েছে। ফ্রান্সের প্রতিরক্ষা বাজেট ছিল প্রায় চার হাজার চারশ কোটি ইউরো। বলা হয়েছে, ২০৩০ সালের মধ্যে প্রতিরক্ষা বাজেট হবে ছয় হাজার নয়শ কোটি ইউরো। ন্যাটোর সদস্য দেশগুলোর মধ্যে অনেকেই প্রতিরক্ষা খাতে বাজেট বরাদ্দ বাড়াবার সিদ্ধান্ত নিয়েছে।
ফ্রান্সের প্রতিরক্ষামন্ত্রী জানিয়েছেন, বেশ কয়েকটি জায়গা থেকে বিপদের কারণ দেখা দিয়েছে। তাই প্রতিরক্ষা বাজেট বাড়ানো হলো। ফ্রান্স যাতে তার বন্ধু দেশগুলোর সঙ্গে থাকতে পারে এবং নিজেদের রক্ষা করতে পারে, সেজন্য এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। এই বিপদের মধ্যে সন্ত্রাসবাদ, ইউক্রেন যুদ্ধ ও সাইবার যুদ্ধ আছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.