শ্রীলঙ্কায় আরও ৯ মন্ত্রী নিয়োগ

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ইতিহাসের সবচেয়ে মারাত্মক অর্থনৈতিক সংকটের মুখোমুখি হওয়া শ্রীলঙ্কার মন্ত্রিসভায় নয়জন নতুন মন্ত্রীকে নিয়োগ দেওয়া হয়েছে। শুক্রবার (২০ মে) তাদের নিয়োগ দেওয়া হয় বলে জানা গেছে। প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসের সামনে শপথ নেন তারা।
নিমল সিরিপালা ডি সিলভা দেশটির বন্দর, নৌ ও বিমানমন্ত্রী হিসেবে নিয়োগ পেয়েছেন। সুশীল প্রেমজয়ন্তা শিক্ষামন্ত্রী হিসেবে এবং কেহেলিয়া রামবুকওয়েলা স্বাস্থ্যমন্ত্রী হিসেবে নিয়োগ পেয়েছেন। উইজেয়াদাসা রাজাপাকসেকে বিচার, কারাবিষয়ক, সাংবিধানিক সংস্কারমন্ত্রী, হারিন ফার্নান্দোকে পর্যটন ও ভূমিমন্ত্রী, রমেশ পাথিরানাকে প্ল্যান্টেশন ইন্ডাস্ট্রিমন্ত্রী, মানুশা নানায়াক্কারা শ্রম ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী, নলিন ফার্নান্দোকে বাণিজ্যমন্ত্রী নিযুক্ত করা হয়েছে। খাদ্য নিরাপত্তাবিষয়ক মন্ত্রী তিরান অ্যালেসকে জননিরাপত্তাবিষয়ক মন্ত্রী হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।
সরকারবিরোধী বিক্ষোভকারীদের চাপে চলতি মাসে প্রেসিডেন্ট গোতাবায়ার বড় ভাই মাহিন্দা রাজাপাকসে প্রধানমন্ত্রীর পদ থেকে ৯ মে পদত্যাগ করার পর অভিজ্ঞ রাজনীতিক পার্লামেন্টের বিরোধীদলীয় সদস্য রনিল বিক্রমাসিংহকে ওই পদে নিয়োগ দেন।
স্থানীয় সময় বৃহস্পতিবার (১২ মে) সন্ধ্যা ৭টার দিকে শপথ নেন রনিল বিক্রমাসিংহে। তারপর থেকে মন্ত্রিসভায় মোট ১৩ জন নতুন সদস্যকে নিয়োগ দিলেন তিনি। ৭৩ বছর বয়সী অভিজ্ঞ এ রাজনীতিবিদ শ্রীলঙ্কার ইউনাইটেড ন্যাশনাল পার্টির (ইউএনপি) নেতা।
এদিকে দেশটির প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে ও নতুন প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহের পদত্যাগের দাবিতে বৃহস্পতিবার (১৯ মে) রাস্তায় নামেন দেশটির হাজার হাজার শিক্ষার্থী। এ সময় পুলিশের সঙ্গে ধস্তাধস্তি হয় আন্দোলনকারীদের। তাদের প্রতিহত করতে পুলিশ একপর্যায়ে টিয়ারগ্যাস ও জলকামান নিক্ষেপ করে। এতে মুহূর্তেই রণক্ষেত্রে পরিণত হয় কলম্বোর রাস্তা।
বৈদেশিক ঋণে জর্জরিত দেশটি রিজার্ভে মুদ্রা না থাকায় জ্বালানি, সারসহ নিত্যপ্রয়োজনীয় পণ্য আমদানি করতে পারছে না। এ অবস্থায় আরও এক শঙ্কার কথা জানিয়েছেন সেখানকার চিকিৎসকরা। রিজার্ভে বৈদেশিক মুদ্রার অভাবে অতি প্রয়োজনীয় ওষুধও আমদানি করতে পারছে না দেশটি।
বলা হচ্ছে, কোভিড মহামারিতে পর্যটন খাত থেকে আয় শূন্যে নেমে যাওয়া, ইউক্রেন যুদ্ধের ফলে জ্বালানি তেলের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি এবং জনগণের মন জয় করতে রাজাপাকসে সরকারের কর কর্তন শ্রীলঙ্কার আজকের পরিস্থিতির জন্য মূলত দায়ী। (সূত্র: রয়টার্স)। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.