শ্রীলঙ্কার রাস্তায় শানাকা-হাসারাঙ্গাদের শিরোপা উৎসব

বিটিসি স্পোর্টস ডেস্ক: ফাইনালে পাকিস্তানকে হারিয়ে ১৫তম এশিয়া কাপের শিরোপা জিতেছে শ্রীলঙ্কা ক্রিকেট দল। ২০১৪ সালের পর আবারও বড় কোনও শিরোপা জিতলো লঙ্কানরা।
তবে গত এপ্রিল থেকে নিজ দেশে রাজনৈতিক ও অর্থনৈতিক পরিস্থিতির মারাত্মক অবনতিতে এমন শিরোপা জয় দেশের জনগণকে বড় উৎসবের সুযোগ করে দিয়েছে শ্রীলঙ্কা ক্রিকেট দল। তাই সংযুক্ত আরব আমিরাত থেকে এশিয়া কাপের শিরোপা নিয়ে দেশে ফিরে ছাদ খোলা বাসে করে ভক্তদের সঙ্গে আনন্দে মেতে ওঠেন দাসুন শানাকা, হাসারাঙ্গা ডি সিলভা ও ভানুকা রাজাপাকসেরা।
সংযুক্ত আরব আমিরাত থেকে মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) স্থানীয় সময় সকাল ৬টায় দেশে ফেরে শ্রীলঙ্কা ক্রিকেট দল। বন্দরানায়েকে আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বেরিয়ে খোলা বাসে চড়েন দলের সদস্যরা।
এসময় এশিয়া কাপ-জয়ী ক্রিকেটারদের স্বাগত জানাতে বিমানবন্দরের বাইরে অপেক্ষায় ছিলেন হাজার-হাজার মানুষ। এশিয়া কাপের ট্রফি নিয়ে খোলা বাসে উঠা খেলোয়াড়দের সাথে আনন্দে মেতে ওঠেন লঙ্কান ক্রিকেট প্রেমীরা। রাস্তার দুই পাশে ছিল মানুষের ভিড়। তাদের সাথে ট্রফি উঁচিয়ে ধরেন অধিনায়ক শানাকা। অনেকেই এসময় ক্রিকেটারদের কাছে ব্যাটে, জার্সিতে-পতাকায় অটোগ্রাফ চান। ভক্তদের সেইসব আবদার মেটাতে কোনও কার্পণ্য করেননি শানাকা-রাজাপাকসেরা।
খোলা বাসে করে বিমানবন্দর থেকে রাজধানী কলম্বোয় ক্রিকেট বোর্ড কার্যালয়ে যান ক্রিকেটাররা। ততক্ষণ পর্যন্ত ক্রিকেটারদের বহন করা বাসের সঙ্গেই ছিলেন ভক্তরা।
যদিও এবারের এশিয়া কাপে নিজেদের শুরুটা এমন আনন্দঘন ছিল না শ্রীলঙ্কার। আফগানিস্তানের কাছে হার দিয়ে টুর্নামেন্ট শুরু করে শানাকারা। এরপর টানা পাঁচ ম্যাচ জিতে শিরোপার স্বাদ নেয় শ্রীলঙ্কা। পাকিস্তানকে হারিয়ে দ্বিতীয় সর্বোচ্চ ৬ষ্ঠবার এশিয়ার সেরা হলো লঙ্কানরা।
ফাইনালে ব্যাট হাতে ৪৫ বলে ৭১ রানের বিস্ফোরক ইনিংস খেলে ম্যাচ সেরা হন ভানুকা রাজাপাকসে। আর পুরো আসরে ৬৬ রান ও ৯ উইকেট নিয়ে সিরিজ সেরা হন হাসারাঙ্গা।
অবশ্য এবারের এশিয়া কাপের আসরটি নিজ দেশেই আয়োজন করার কথা ছিলো শ্রীলঙ্কার। কিন্তু দেশের পরিস্থিতি খারাপ হবার কারণে, ঘরের মাঠে এশিয়া কাপ আয়োজন করতে পারেনি লঙ্কানরা। বাধ্য হয়ে সংযুক্ত আরব আমিরাতে আয়োজন করতে হয় শ্রীলঙ্কাকে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.