শ্রীলঙ্কায় আগাম নির্বাচন স্থগিত করলো সুপ্রিম কোর্ট

ছবি: শ্রীলঙ্কান প্রেসিডেন্ট(সংগৃহিত)

বিটিসি নিউজ ডেস্ক: শ্রীলঙ্কার সংসদ ভেঙে দেয়ার সিদ্ধান্ত বাতিল করে আগাম নির্বাচনের প্রস্তুতি বন্ধের নির্দেশ জারি করেছেন দেশটির সুপ্রিম কোর্ট। গতকাল মঙ্গলবার সুপ্রিম কোর্টের তিন বিচারকের একটি বেঞ্চ এ নির্দেশ জারি করেছেন। খবর পার্সটুডের।

গত ২৬ অক্টোবর প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা সে দেশের প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহেকে বরখাস্ত করে সাবেক প্রেসিডেন্ট মাহিন্দা রাজাপাকসেকে ওই পদে নিয়োগ দেন। এরপর গত সপ্তাহে সংসদ ভেঙে ৫ জানুয়ারি আগাম নির্বাচন অনুষ্ঠানের ঘোষণা দেন তিনি। এরপরই শ্রীলঙ্কার তিনটি রাজনৈতিক দল প্রেসিডেন্টের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে রিট পিটিশন দায়ের করে।

শ্রীলঙ্কা সংবিধানের ১৯তম সংশোধনী অনুযায়ী, সংসদে ভোটাভুটি ছাড়া প্রধানমন্ত্রীকে বরখাস্ত করতে পারবেন না প্রেসিডেন্ট। আর পার্লামেন্টে ভোট হলে বিক্রমাসিংহেকে প্রধানমন্ত্রীর পদ থেকে সরানো যাবে না। কারণ সিরিসেনার দল ইউনাইটেড পিপলস ফ্রিডম অ্যালায়েন্স (ইউপিএফএ) ও রাজাপাকসের দল শ্রীলঙ্কা ফ্রিডম পার্টির মিলিত আসনের সংখ্যা ৯৫ এবং বিক্রমাসিংহের দল ইউএনপির আসন সংখ্যা ১০৬।

উল্লেখ্য, ২০১৫ সালে দীর্ঘ সময় ধরে প্রেসিডেন্ট পদে থাকা রাজাপাকসেকে হারিয়ে প্রেসিডেন্ট নির্বাচিত হন সিরিসেনা। তখন সিরিসেনার জোটে ছিলেন বিক্রমাসিংহে। তবে সিরিসেনা ও বিক্রমাসিংহের মধ্যে নানা সময়েই মতবিরোধ দেখা দেয়। সবশেষ ভারতকে একটি বন্দর লিজ দেয়ার ব্যাপারে সরকারের পরিকল্পনা নিয়ে এই দুজনের মধ্যে চরম মতবিরোধ দেখা দিয়েছে।#

Comments are closed, but trackbacks and pingbacks are open.