শ্বাসরুদ্ধকর জয়ে সমতায় পাকিস্তান

বিটিসি স্পোর্টস ডেস্ক: দীর্ঘ ১৭ বছর পর পাকিস্তানের আতিথ্য নিয়েছে ইংল্যান্ড দল। খেলছে সাত ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। উভয় দল যেন পণ করেছে, কোনোভাবেই সিরিজ পানসে হতে দেবেন না।
সাত ম্যাচ সিরিজের প্রথম ম্যাচে হারার পর দ্বিতীয় ম্যাচেই রাজকীয় প্রত্যাবর্তন করে পাকিস্তান। পুরো ১০ উইকেটে সফরকারীদের গুঁড়িয়ে দেয় দুইশ রানের লক্ষ্য টপকে। তৃতীয় ম্যাচে স্বাগতিকদের ফের অসহায় আত্মসমর্পণ। রোববার (২৫ সেপ্টেম্বর) রাতে আবারো সিরিজে সমতা এনেছে বাবর বাহিনী।
শ্বাসরুদ্ধকর এই ম্যাচে মাত্র ৩ রানের জয় পেয়েছে পাকিস্তান। সহজ ম্যাচ কঠিন করে জিতেছে- এমন করেও বলা যায়।
পাকিস্তানের দেয়া ১৬৭ রানের লক্ষ্যে খেলতে নেমে শুরুটা ভালো হয়নি ইংল্যান্ডের। মাত্র ১৪ রানেই ৩টি উইকেট পড়ে যায়। এরপর ইনিংস মেরামতে নামেন বেন ডাকেট ও হ্যারি ব্রুক। বেন ডাকেট ৩৩ রান করে আউট হলে মাঠে নামেন মঈন আলী। ২৯ রান করে দলীয় ১০৬ রানের মাথায় আউট হয়ে যান তিনি।
একপর্যায়ে ১৭ ওভার শেষে ইংল্যান্ডের আস্কিং রানরেট ওভারপ্রতি ১১-তে পৌঁছে যায়। ইংল্যান্ডের তখন দরকার ছিল তিন ওভারে ৩৩ রান। হাতে ছিল তিন উইকেট। কিন্তু ১৮তম ওভারে পাকিস্তানকে হতাশ করেন মোহাম্মদ হাসনাইন। লিয়াম ডসনের চার-ছক্কা আর নো বলের বদৌলতে সেই ওভারে ইংল্যান্ডের স্কোরে জমা হয় ২৪ রান।
তখনই পাকিস্তানের জয়ের আশা একরকম শেষ হয়ে যায়। পরের ওভারে বল করতে আসেন হারিস রউফ। ৫ রান দিলেও তুলে নেন ডসনসহ (১৭ বলে ৩৪) দুটি উইকেট। এতে ১৯তম ওভার শেষে ইংল্যান্ডের সংগ্রহ দাঁড়ায় ৯ উইকেটে ১৬৭ রান।
অর্থাৎ, জয়ের জন্য শেষ ওভারে ইংলিশদের প্রয়োজন ছিল মাত্র ৪ রান। পাকিস্তানের দরকার ছিল একটিমাত্র উইকেট।
এমন পরিস্থিতিতে শেষ ওভারের জন্য মোহাম্মদ ওয়াসিমের হাতে বল তুলে দেন অধিনায়ক বাবর আজম। প্রথম বলটি ডট হওয়ার পর দ্বিতীয় বলে তড়িঘড়ি রান নিতে গিয়েই ডিরেক্ট থ্রোতে কাটা পড়েন টপলে। তিন রানে হেরে যায় মঈন আলীর দল। স্বস্তির নিঃশ্বাস ফেলে পাকিস্তান।
পাকিস্তানের হয়ে হারিস রউফ ও মোহাম্মদ নওয়াজ এদিন ৩টি করে উইকেট লাভ করেন। এছাড়া মোহাম্মদ হাসনাইন ২টি এবং ওয়াসিম একটি উইকেট লাভ করেন।
এর আগে ব্যাট করতে নেমে মোহাম্মদ রিজওয়ানের অনবদ্য ৮৮ রানের ইনিংসে ভর করে ১৬৬ রান তুলতে পারে পাকিস্তান। পাকিস্তান ওপেনারের ৬৭ বলের ইনিংসে ছিল ৯টি চারের সঙ্গে একটি ছয়ের মার।
রিজওয়ান ছাড়া এদিন বাবর আজম ৩৬, শান মাসুদ ২১ রান করেন। আর শেষ দিকে আসিফ আলী ৩ বলে দুটি ছক্কায় ১৩ রান করেন।
ইংলিশদের পক্ষে রিস টপলি দুটি এবং লিয়াম ডসন ও ডেভিড উইলি একটি করে উইকেট লাভ করেন।
এদিকে, অবিশ্বাস্য এই জয়ে ২-২ সমতা বিরাজ করা সিরিজের বাকি তিনটি ম্যাচ অনুষ্ঠিত হবে ২৮ ও ৩০ সেপ্টেম্বর এবং ২ অক্টোবর, করাচিতেই। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.