শৈত্যপ্রবাহ অব্যাহত থাকায় ভারতে ‘অরেঞ্জ’ অ্যালার্ট জারি

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ভারতের উত্তরাঞ্চলের কয়েকটি এলাকায় মাঝারি শৈত্যপ্রবাহ অব্যাহত রয়েছে। দিল্লীর সফদারগঞ্জে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। শৈত্যপ্রবাহের কারণে কয়েকটি এলাকায় প্রচণ্ড ঠাণ্ডা পড়তে পারে জানিয়ে ‘অরেঞ্জ’ অ্যালার্ট জারি করা হয়েছে।
ভারতের আবহাওয়া বিভাগ (আইএমডি) আজ রোববার এ খবর জানিয়েছে।
আইএমডি’র উদ্ধৃতি দিয়ে খবরে বলা হয়েছে, দিল্লীর আয়া নগরের সর্বনিম্ন তাপমাত্রা ২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস, লোদি রোডে সর্বনিম্ন তাপমাত্রা ২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস ও পালামে ৫ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।
ভারতের আবহাওয়া বিভাগ আজ ঘন কুয়াশা ও শৈত্যপ্রবাহের কারণে কয়েকটি এলাকায় প্রচণ্ড ঠাণ্ডা পড়তে পারে জানিয়ে ‘অরেঞ্জ’ অ্যালার্ট জারি করেছে।
প্রতিবেদনগুলোতে বলা হয়, রোববার সকালে ভারী কুয়াশায় দিল্লী ও এর আশপাশের এলাকা ঢেকে গেছে। এ কারণে দৃশ্যমানতা হ্রাস পেয়েছে। কেন্দ্রীয় রাজধানী ও এর আশপাশের রাজ্যগুলোতে প্রচণ্ড ঠাণ্ডা পড়েছে ও ঘনকুয়াশায় আচ্ছন্ন হয়ে আছে।
কুয়াশার কারণে বেশ কয়েকটি ফ্লাইট বাতিল করা হয়েছে এবং ট্রেন চলাচল বন্ধ আছে।
বিরূপ আবহাওয়া ও অন্যান্য কারণে ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে দুপুর ১টা পর্যন্ত প্রায় ২০টি ফ্লাইট বাতিল করা হয়েছে।
আবহাওয়া অফিস থেকে বলা হয়েছে, মঙ্গলবার পর্যন্ত উত্তরাখণ্ড, উত্তর রাজস্থান, বিহার, সাব-হিমালয়ান পশ্চিমবঙ্গ এবং সিকিম, আসাম ও ত্রিপুরার কয়েকটি বিচ্ছিন্ন এলাকায় ভারী কুয়াশা অব্যাহত থাকার সম্ভাবনা খুবই বেশি।
উত্তর রেলওয়ের এক মুখপাত্র বলেন, ভারী কুয়াশার কারণে ৪২টি ট্রেন এক ঘন্টা থেকে পাঁচ ঘন্টা পর্যন্ত বিলম্বিত হয়েছে।
আবহাওয়া বিভাগ পূর্বাভাসে জানিয়েছে, সোমবার পর্যন্ত আগামী দুই দিন ভারতের উত্তরপশ্চিমাঞ্চলে শৈত্যপ্রবাহ ও প্রচণ্ড ঠাণ্ডা অব্যাহত থাকতে পারে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.