শুরু হলো আরএমপি’র স্কুল ভিজিটিং কর্মসূচি

 

আরএমপি প্রতিবেদক: রাজশাহী মহানগরীর শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও ছাত্র-ছাত্রীদের মাঝে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ‘স্কুল ভিজিটিং প্রোগ্রাম’ কর্মসূচি শুরু করেছে রাজশাহী মেট্রোপলিটন পুলিশ।
আজ ৬ জুন ২০২৪ সকাল ১০ টায় রাজশাহী মহানগরীর ১২ থানায় একসাথে এ কর্মসূচি শুরু হয়। প্রথম দিন ১৭টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও ছাত্র-ছাত্রীদের মাঝে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে মতবিনিময় সভার আয়োজন করা হয়। এ মতবিনিময় সভায় আরএমপি’র ঊর্ধ্বতন কর্মকর্তাগণ মাদক, ইভটিজিং, সাইবার ইস্যু, ট্রাফিক রুলস, এবং সামাজিক অপরাধ যেমন বাল্যবিবাহ , যৌতুক, কিশোর গ্যাং ও মানবপাচার প্রতিরোধে করণীয় বিষয়ে আলোচনা করেন। স্বত:স্ফূর্ত এ মুক্ত আলোচনা সভায় শিক্ষক ও শিক্ষার্থীরা আরএমপি’র কর্মকর্তাদের কাছে বিভিন্ন সমস্যার কথা উপস্থাপন করেন।
মতবিনিময় সভায় আরএমপি’র ঊর্ধ্বতন কর্মকর্তাগণ মাদকের ভয়াবহতা তুলে ধরেন। মাদক থেকে দূরে থাকতে উপস্থিত ছাত্র-ছাত্রীদের অনুরোধ করেন। এছাড়াও সতর্ক থেকে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারে পরামর্শ প্রদান করেন। কেউ সাইবার অপরাধের শিকার হলে কীভাবে প্রতিকার পাওয়া যাবে সে বিষয়ে আলোচনা করেন।
তাছাড়া ছাত্র-ছাত্রীদের ট্রাফিক আইন জেনে ও মেনে নিরাপদে পথ চলা, নিয়ম মেনে রাস্তা পারাপারসহ প্রয়োজনে ট্রাফিক পুলিশের সহযোগিতা গ্রহণ করতে বলেন। রাস্তায় বিপদে পড়লে বা কেউ ইভটিজিং এর শিকার হলে আরএমপি’র সহযোগিতা নেওয়া বা জাতীয় জরুরি সেবা ৯৯৯ এ কল করতে বলাসহ বাল্যবিবাহ, যৌতুক, কিশোর গ্যাং ও মানবপাচার সংক্রান্ত সচেতনতামূলক পরামর্শ দেন।
নিরাপদ নগরী গড়তে সামাজিক দায়বদ্ধতা থেকে আরএমপি’র কমিশনার বিপ্লব বিজয় তালুকদার, বিপিএম এর নির্দেশে এ কর্মসূচি গ্রহণ করা হয়। প্রোগ্রামের সমন্বয়কারী হিসেবে দায়িত্ব পালন করছেন আরএমপি’র অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশনস্) সাবিনা ইয়াসমিন। স্কুল ভিজিটিং প্রোগ্রাম কর্মসূচিতে বিভিন্ন থানার অফিসার ইনচার্জগণ, বিট অফিসার, শিক্ষকমণ্ডলী ও ছাত্রী-ছাত্রীরা উপস্থিত ছিলেন। নগরীর ১২ থানার ৫১৯ টি শিক্ষা প্রতিষ্ঠানে স্কুল ভিজিটিং প্রোগ্রাম পর্যায়ক্রমে চলবে।
সংবাদ প্রেরক মো: জামিরুল ইসলাম, অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (মিডিয়া) রাজশাহী মেট্রোপলিটন পুলিশ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.