শুধু বায়ু দূষণেই এক বছরে ১ লক্ষ ৬০ হাজার লোকের মৃত্যু : গ্রীনপিস

(শুধু বায়ু দূষণেই এক বছরে ১ লক্ষ ৬০ হাজার লোকের মৃত্যু : গ্রীনপিস–ছবি: সংগৃহীত)
বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: করোনাভাইরাস লকডাউনের কারণে কিছু জায়গায় বাতাসের গুণগত মান বৃদ্ধি সত্ত্বেও বিশ্বের সবচেয়ে জনবহুল ৫টি নগরীতে গত বছর প্রায় ১ লক্ষ ৬০ লেকের অকাল মৃত্যু হয়েছে বলে জানায় পরিবেশবাদী সংগঠন গ্রীনপিস।
গ্রীনপিসের দেওয়া এই রিপোর্ট অনুযায়ী বিশ্বের সবচেয়ে দূষিত নগরী দক্ষিণ-পূর্ব এশিয়ার নয়াদিল্লীই সবচেয়ে বেশী ক্ষতিগ্রস্ত, সেখানে বায়ুবাহিত বিপজ্জনক পিএম ২.৫ (২.৫ মাইক্রোমিটারের চেয়ে কম ব্যাসের কণা) কণার কারণে প্রায় ৫৪ হাজার লোকের মৃত্যু হয়েছে।
এতে বলা হয়, টোকিওতে মারা গেছে ৪০ হাজার, এরপরেই রয়েছে সাংহাই, সাওপাওলো এবং মেক্সিকো সিটি। জীবাশ্ম জ্বালানি পোড়ানোর কারণে আণুবীক্ষণিক পিএম ২.৫ কণা ছড়িয়ে পড়ায় এই অকাল মৃত্যু ঘটছে।
পিএম ২.৫ কণাকে স্বাস্থ্যের জন্য অত্যন্ত ক্ষতিকর হিসেবে বিবেচনা করা হয়। এই কণা হার্ট ও ফুসফুস ক্ষতিগ্রস্ত করতে পারে এবং গুরুতর এ্যাজমার আক্রমণ ঘটাতে পারে।পিএম ২.৫ কণা সম্পর্কিত কিছু গবেষণায় দেখা যায়, শরীরে পিএম ২.৫ কণা রয়েছে এমন লোকদের কোভিড-১৯ এ মৃত্যুর উচ্চ ঝুঁকি রয়েছে।
গ্রীনপিস ইন্ডিয়ার জলবায়ু আন্দোলনকারী অবিনাশ চঞ্চল এক বিবৃতিতে বলেন, ‘দূষণমুক্ত জ্বালানির বদলে যখন সরকারগুলো কয়লা, তেল ও গ্যাস বেছে নেয়, তখন আমাদের স্বাস্থ্যকে এর মূল্য দিতে হয়।’ #

Comments are closed, but trackbacks and pingbacks are open.