শুকনো বরফ বা ড্রাই আইসে মুড়ে নিয়ে যেতে হবে : নির্দেশ দেন ডিজিসিএ

(শুকনো বরফ বা ড্রাই আইসে মুড়ে নিয়ে যেতে হবে : নির্দেশ দেন ডিজিসিএ)
বিশেষ (কলকাতা) প্রতিনিধি: কোভিড ভ্যাকসিনের ঢাকে কাঠি পড়েছিল আগেই। ইতিমধ্যেই দেশের সব রাজ্যে কোভিড যোদ্ধাদের ভ্যাকসিন দেওয়ার মহড়া শুরু হয়ে গিয়েছে। এরই মধ্যে গতকাল শুক্রবার বিমানে কোভিড ভ্যাকসিন বহন করার নির্দিষ্ট নিয়ম জারি করল ডিজিসিএ
নির্দেশিকায় বলা হয়েছে, ভ্যাকসিনকে যথাযথ ভাবে গন্তব্যে পৌঁছে দিনে শুকনো বরফ বা ড্রাই আইসে মুড়ে নিয়ে যেতে হবে। নির্দেশিকায় বলা হয়েছে, “কোভিড ভ্যাকসিন নিয়ে সরকার, জনগণ এবং স্বাস্থ্যকর্মীদের প্রত্যাশা আকাশছোঁয়া। ভ্যাকসিন বহন করার ক্ষেত্রে বিমানই সবচেয়ে সুবিধেজনক মাধ্যম। সে কথা মাথায় রেখে ভ্যাকসিনকে যথাযথ ভাবে এবং বিশ্বমানের প্রক্রিয়ায় প্রয়োজনীয় ব্যবস্থায় বহন করতে হবে।”
ডিজিসিএ জানিয়েছে, বিপজ্জনক বস্তু বহন করার প্রয়োজনীয় অনুমোদন যে সব বিমানের রয়েছে, তারা এই ভ্যাকসিন নির্দিষ্ট নির্দেশিকা মেনে বহন করতে পারবে। অন্য বিমানে ভ্যাকসিন নিয়ে যেতে গেলে বিশেষ অনুমতি নিতে হবে। তবে প্রত্যেকক্ষেত্রেই ভ্যাকসিনকে ড্রাই আইসে মুড়ে নিয়ে যেতে হবে, যাতে ভ্যাকসিনকে – ৮ ডিগ্রি সেন্টিগ্রেড থেকে – ৭০ ডিগ্রি সেন্টিগ্রেডের মধ্যে রাখা যায়। এ জন্য সব ভ্যাকসিনকেই রেফ্রিজারেটরের মধ্যে নিয়ে যেতে হবে।
নির্দেশিকায় বলা হয়েছে, যেহেতু ড্রাই আইস বা কঠিন কার্বন-ডাই-অক্সাইডের মধ্যে ভ্যাকসিন বহন করাই সবচেয়ে সহজলভ্য উপায়, সে কারণে এই উপায় অবলম্বন করা সবচেয়ে সুবিধাজনক।
বিমানের সুরক্ষার কথা মাথায় রেখে একটি বিমান সবচেয়ে বেশি কতটা ড্রাই আইস বহন করতে পারবে, তা নির্দিষ্ট করে দেওয়া আছে। তা যাতে ঠিকঠাক মেনে চলা হয়, তা-ও নির্দেশিকায় জানিয়েছে ডিজিসিএ।সংস্থার এক কর্তার কথায়, “এখন সব মানুষই এই ভ্যাকসিনের দিকে তাকিয়ে রয়েছে। কাজেই সঠিক ভাবে ভ্যাকসিন নিয়ে যাওয়া নিশ্চিত করা খুবই প্রয়োজন। সে কারণেই এই নির্দেশিকা জারি করেছে ডিজিসিএ।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ (বাংলাদেশ) এর বিশেষ (কলকাতা) প্রতিনিধি রাজশ্রী বন্দ্যোপাধ্যায়। # 

Comments are closed, but trackbacks and pingbacks are open.