শীর্ষ ফিলিস্তিনি কমান্ডারকে হত্যা করেছে ইসরায়েল

বিটিসি আন্তর্জাতিক ডেস্কদখলকৃত পশ্চিম তীরে ইসরায়েলি হামলায় ফিলিস্তিনের প্রতিরোধকামী গ্রুপ আল-আকসা শহীদ ব্রিগেডের স্থানীয় প্রধান ইব্রাহিম আল-নাবলুসি নিহত হয়েছেন। নাবলুস শহরের এক বাড়িতে চালানো অভিযানে তার সঙ্গে নিহত হয়েছেন আরও দুই ফিলিস্তিনি। ফিলিস্তিনের রেড ক্রিসেন্ট জানিয়েছে, এই অভিযানে আরও অন্তত ৪০ জন আহত হয়েছেন।
পশ্চিম তীর নিয়ন্ত্রণকারী ফিলিস্তিনি আন্দোলন ফাতাহর সঙ্গে সংশ্লিষ্ট সশস্ত্র প্রতিরোধকামী গ্রুপ আল-আকসা শহীদ ব্রিগেড। ইসরায়েলের অভিযোগ, ইব্রাহিম আল-নাবলুসি একটি শাখার নেতৃত্ব দিতেন। এই গ্রুপটি পশ্চিম তীরে ইসরায়েলিদের বিরুদ্ধে একাধিক হামলা চালিয়েছে।
ইসরায়েলি সংবাদমাধ্যমগুলো বলছে, গত ফেব্রুয়ারিতে এক অভিযানের সময় তিন সহযোগী নিহত হলেও পালিয়ে যেতে সক্ষম হন ইব্রাহিম আল-নাবলুসি। পরে গ্রেফতারের চেষ্টা এড়িয়ে যেতে সক্ষম হন তিনি।
মঙ্গলবারের অভিযানে নাবলুসের বাড়িতে কাঁধ থেকে ছোড়া রকেট ব্যবহার করে তাকে ঘর থেকে বেরিয়ে আসতে বাধ্য করা হয়। ওই বাড়ি এবং শহরের অন্য অংশে চলা বন্দুকযুদ্ধে বহু মানুষ আহত হয়। এরমধ্যে কয়েকজনের অবস্থা গুরুতর। ইসরায়েলি বাহিনীর কোনও ক্ষয়ক্ষতি হয়নি।
ইসরায়েলি সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, আল-আকসা শহীদ ব্রিগেড পশ্চিম তীরে ইসরায়েলিদের বিরুদ্ধে হামলা চালাতে ফিলিস্তিনি ইসলামিক জিহাদকে (পিআইজে) সহযোগিতা করেছে। সম্প্রতি পশ্চিম তীরে বেশ কয়েকটি অভিযান চালিয়েছে ইসরায়েলি বাহিনী। এসব অভিযানের মূল লক্ষ্য ছিল পিআইজে যোদ্ধাদের আটক করা।
গত সপ্তাহে পশ্চিম তীরে পিআইজের শীর্ষ নেতা বাসেম সাদিকে গ্রেফতার করে ইসরায়েল। এরপরই গাজা উপত্যকায় পূর্ব নির্ধারিত হামলা শুরু করে ইসরায়েল। এতে অন্তত ৪৪ ফিলিস্তিনি নিহত হয়েছে।
তিন দিন লড়াই চলার পর মিসরের মধ্যস্থতায় রবিবার থেকে যুদ্ধবিরতি কার্যকর হয়েছে। (সূত্র: বিবিসি)। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.