“শীর্ষ দেখলে ২০দিন ধান পাকতে ১০দিন”

 

আদমদীঘি (বগুড়া) প্রতিনিধি: আদিকাল থেকে প্রচারিত প্রবাদ বাক্যগুলো আজও অর্থবহন করে চলেছে। খন্ডাতে পারেনি কেউই। “শীষ দেখলে ২০ দিন ধান পাকতে ১০দিন” তেমনি একটি অখন্ডনীয় প্রবাদ বাক্য, যা আজও গ্রাম বাংলার কৃষককুলের মুখে মুখে শোনা যায়। আমন ধানের জন্ম তারিখ বাংলা ১৩ আশ্বিন।

গ্রামগঞ্জে আলোর মশাল জ্বালিয়ে আজও অনেক কৃষকই সেই ধানের জন্মদিন করে থাকেন। এরপর থেকে আমন ধানগাছ গামর হয়ে যায়। আশ্বিন মাসের শেষে অথবা কার্তিক মাসের শুরুতে গামর ধানগাছে শীষ বের হতে থাকে। কৃষকরা তখন ওই প্রবাদ বাক্যটি স্বরণ করে ধান ঘরে তোলার দিন তারিখ ঠিক করে। প্রবাদ বাক্যমতে ধান গাছের শীষ দেখলে ২০দিন আর ধান পাকতে ১০দিনসহ মোট ৩০দিন পর নতুন পাকা ধান কেটে কৃষকরা অগ্রহায়ন মাসের পহেলা তারিখে নবান্নের আয়োজন করে। এখন সমগ্র মাঠজুড়ে আমন ধানের শীষ বের হতে শুরু করায় কৃষকরা প্রবাদ বাক্যমতে ধান কাটার দিনক্ষন গুনছেন।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানাযায়, চলতি মৌসুমে উপজেলায় ১২হাজার ৪শত ১০হেক্টর জমিতে রোপা আমন ধানের আবাদ করা হয়েছে। এরমধ্যে আগামজাতের পায়জাম, হাইব্রিট, সুগন্ধিসহ বেশ কয়েক জাতের ধান পাকতে শুরু করেছে। এছাড়া স্বর্ণা-৫, ব্রি-৪৯, ২৮ জাতের ধানগাছে সবেমাত্র শীষ বের হচ্ছে। এবার রোগবালাই কম এবং আবহাওয়া অনুকুলে থাকায় বাম্পার ফলনের আশা করছেন উপজেলা কৃষি কর্মকর্তা কামরুজ্জামান।#

Comments are closed, but trackbacks and pingbacks are open.