শিশু বিবাহ প্রতিরোধে ‘গণমাধ্যম প্রতিবেদন তৈরী ও বিষয়বস্তু নির্বাচন’ শীর্ষক প্রশিক্ষণ

এসিডি প্রতিবেদক: রাজশাহীর মোহনপুরে কিশোর-কিশোরীদের অংশ গ্রহণে শিশু বিবাহ প্রতিরোধে ‘গণমাধ্যম প্রতিবেদন তৈরী এবং বিষয়বস্তু নির্বাচন’ শীর্ষক এক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।

আজ বৃহস্পতিবার (১৩ আগস্ট) ‘ইউনিসেফ’ এর অর্থায়নে ও উন্নয়ন সংস্থা‘এ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট-এসিডির’ আয়োজনে‘বাংলাদেশে শিশুবিবাহ নিরোধ’ প্রকল্পের আওতায় উপজেলার ঘাসিগ্রাম ইউনিয়ন পরিষদ মিলনায়তনে এ প্রশিক্ষণ সম্পন্ন হয়।

প্রশিক্ষণের শুরুতে প্রকল্পের লক্ষ্য ও উদ্দেশ্য তুলে ধরেন- প্রোগ্রাম অফিসার মো.হুমায়ুন কবির।

প্রশিক্ষণে কিশোর-কিশোরীদের শিশু-সাংবাদিকতা, ইস্যূ নির্বাচনের কলা-কৌশল, মিডিয়া রিপোর্টিং কী এবং কীভাবে এই মিডিয়া রিপোর্টিং করতে হয় সে সম্পর্কে বিস্তারিত ধারণা প্রদান করা হয়।

কোথাও শিশু বিবাহের মত সামাজিক এই ব্যাধিটি পরিলক্ষিত হলে কিশোর-কিশোরীরা তাৎক্ষণিক ভাবে এটি প্রতিরোধে কীভাবে সংবাদ তৈরী করে সাংবাদিক তথা গণমাধ্যমে প্রেরণ করতে পারে সে সম্পর্কে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।

প্রশিক্ষণে কিশোর-কিশোরীদের অবহিত করা হয় যে, শিশুবিবাহ প্রতিরোধে গণমাধ্যমের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। কেননা- শিশুবিবাহ সংঘটিত হওয়ার ঘটনা সঙ্গে সঙ্গে গণমাধ্যমে প্রকাশ বা প্রচার হলে খুব দ্রুত প্রশাসন তথা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টিগোচর হয়। ফলে তাৎক্ষণিক ভাবে সমাজের এই ব্যাধিটি বন্ধ করা সম্ভব হবে।

এজন্য কিশোর-কিশোরীরা এসম্পর্কিত গণমাধ্যম প্রতিবেদন কীভাবে দ্রুত করে তা গণমাধ্যমে প্রচার বা প্রকাশের ব্যবস্থা করতে পারে সে সম্পর্কে তাদের হাতে-কলমেশিক্ষা দেয়া হয়।

এছাড়া প্রশিক্ষণে সমাজে শান্তি ও সহনশীলতার পরিবেশ বজায় রাখতে কিশোর-কিশোরীরা কী ধরনের ভূমিকা রাখতে পারে সে সম্পর্কিত আলোচনা উপস্থাপন করা হয়। পাশাপাশি স্থানীয় পর্যায়ে বিভিন্ন উন্নয়মূলক কর্মকান্ডে এই কিশোর-কিশোরীরা সমাজে কীভাবে অবদান রাখতে পারে সে সম্পর্কে ধারণা প্রদান করা হয়। প্রশিক্ষণে ঘাসিগ্রাম ইউনিয়নের বিভিন্ন এলাকার ২০ জন কিশোর-কিশোরী অংশগ্রহণ করেন।

বার্তা প্রেরক:আমজাদ হোসেন শিমুল, মিডিয়া ম্যানেজার, এ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট-এসিডি। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.