শিশু বিবাহ প্রতিরোধে ‘উপজেলা পর্যায়ে এ্যাডভোকেসি সভা

প্রেস বিজ্ঞপ্তি:  অদ্য ২৪ আগষ্ট, ২০২০ ইং রোজ সোমবার ‘ইউনিসেফ’ এর অর্থায়নে ও উন্নয়ন সংস্থা ‘এ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট-এসিডির’ আয়োজনে ‘বাংলাদেশে শিশুবিবাহ নিরোধ’ প্রকল্পের আওতায় উপজেলার নিলুফা ওল্ড কেয়ার এন্ড সার্ভিস সম্মেলন কক্ষে উপজেলা পর্যায়ে এ্যাডভোকেসি সভা সম্পন্ন হয়েছে।

আলোচনা শুরুতে প্রকল্পের লক্ষ্য ও উদ্দেশ্য তুলে ধরেন- প্রোগ্রাম অফিসার মো. হুমায়ুন কবির। প্রধান অতিথি বক্তব্যে উপজেলা নির্বাহী অফিসার মোঃ সাকিব-আল-রাব্বি বলেছেন, শিশুবিবাহ প্রতিরোধে আমরা অনেকটা পথ পাড়ি দিয়েছি কিন্তু তাতে আমরা সন্তুষ্ট নই, কেননা আমাদের যেতে হবে বহুদূর।

শিশু বিয়ের হার শূন্যে নামিয়ে আনতে আমাদের আরো কাজ করতে হবে। উপজেলা নির্বাহী অফিসার আরো বলেন যে, গ্রাম অঞ্চলে অভিভাবক বিশেষ করে মায়েদের নিয়ে উঠান বৈঠক বেশি করার দরকার।

উচ্চ বিদ্যালয়গুলোকে অধিক গুরুত্ব দিতে হবে। প্রতিটি বিদ্যালয়ে শিশু বিবাহ প্রতিরোধ কমিটি গঠন করতে হবে। কোন শিক্ষার্থী অনুপস্থি থাকলে কি কারণে অনুপস্থিত তা রেজিষ্টার লিপিবদ্ধ রাখতে হবে। শিশু বিবাহ প্রতিরোধে স্থানীয় সরকার প্রতিনিধিদের ভুমিকা রাখতে হবে বেশি।

শিক্ষাথীদের মাঝে সচেতনতামূলক প্রচারণ চালাতে হবে। সকলের সম্মিলিত প্রচেষ্টায় শিশু বিয়ে রোধ করতে হবে। আরো বক্তব্য রাখেন কাঞ্চন কুমার দাস, উপজেলা সমাজ সেবা অফিসার, তিনি বলেন কিশোর কিশোরী ফোরাম সদস্যরা সমাজসেবা অফিসের সাথে যুক্ত হলো।

তারা আমাদের সাথে যোগাযোগ রাখলে সর্বপ্রকার সহযোগিতা প্রদান করবো। তিনি আরো বলেন, কিশোর কিশোরী ফোরাম গঠন রেজিষ্ট্রেশন হয়ে গেলে সমাজ সেবা থেকে তারা নানা ধরনে সেবা পেতে পারে। কিশোর কিশোরী ফোরাম গঠনের ক্ষেত্রে আমরা সহযোগিতা করবো।

মোঃ মিজানুর রহমান, উপজেলা যুব উন্নয়ন অফিসার বলেন, যুব উন্নয়ন থেকে কিশোর কিশোরীদের জন্য নানা ধরনে প্রশিক্ষণ প্রদান করা হয় । কিশোর কিশোরীরা যদি উপজেলা যুব উন্নয়ন অফিসে যোগাযোগ রাখে তাহলে উক্ত প্রশিক্ষনগুলোতে তাদের রাখা যেতে পারে।

উপজেলা মাধ্যমিক শিক্ষা সুপারভাইজা জনাব মোঃ মান্নান সরকার তিনি বলেন, শিশু বিবাহ প্রতিরোধে জন্য মাধ্যমিক বিদ্যালয়গুলোতে অভিভাবক/শিক্ষকদের সাথে ছাত্র/ছাত্রীদের আলোচনা সভার ব্যবস্থা করা এবং তাদের জন্য একটি রুম বরাদ্দ রাখা যেতে পারে।

আরো উপস্থিত ছিলেন রহিমা রওনাক উপজেলা মহিলা বিষয়ক অফিসার ও মোঃ খাইরুল ইসলাম, চেয়ারম্যান শ্যামপুর ইউনিয়ন পরিষদ। এছাড়াও উপস্থিত ছিলেন সুশীল সমাজের প্রতিনিধি, সাংবাদিক, ইমাম, শিক্ষক ও কিশোর কিশোরী ফোরামের সদস্যগণ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.