শিশু অধিকার নিশ্চিতে আইন প্রয়োগের পাশাপাশি সচেতনতা বৃদ্ধি করতে হবে

বাগেরহাট প্রতিনিধি: আজকের শিশু আগামী দিনের ভবিষ্যৎ। আগামী দিনে এই শিশুরাই জাতিকে নেতৃত্ব দিবে। কিন্তু বিভিন্ন কারণে শিশুরা আজ অবহেলিত, নিগৃহিত হচ্ছে। নির্যাতিত হচ্ছে। শিশু শ্রম ও বাল্য বিবাহের শিকার শিশুদের মানসিক ও শারীরিক বিকাশ সঠিকভাবে হচ্ছে না। শিশুদের নিরাপত্তা ও অধিকার নিশ্চিতে আইন থাকলেও বাস্তবে প্রয়োগ খুবই কম।

এছাড়া অভিভাবক ও প্রাপ্ত বয়স্কদের সচেতনতার অভাবেও অনেক শিশু নির্যাতনের শিকার হয়। এজন্য শিশুর সঠিক বিকাশ ও অধিকার নিশ্চিত করতে আইন প্রয়োগের পাশাপাশি সচেতনতা বৃদ্ধি করতে হবে।
গতকাল সোমবার (০৪ অক্টোবর) দুপুরে বাগেরহাট জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে শিশুর জন্য বিনিয়োগ করি, সম্মৃদ্ধ বিশ্বগড়ি এই প্রতিপাদ্য নিয়ে বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ-২০২১ উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় বক্তারা এসব কথা বলেন।
বাগেরহাট জেলা প্রশাসন ও শিশু একাডেমীর যৌথ আয়োজনে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন বাগেরহাটের জেলা প্রশাসক মোহাম্মদ আজিজুর রহমান। বাগেরহাটের অতিরিক্ত জেলা প্রশাসক খোন্দকার মোহাম্মদ রিজাউল করিমের সভাপতিত্বে আলোচনা সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য দেন, বাগেরহাট পল­ী বিদ্যুৎ সমিতির মহা ব্যবস্থাপক মোঃ জাকির হোসেন, বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক বুলবুল কবির, বাগেরহাট জেলা শিশু বিষয়ক কর্মকর্তা মোঃ আছাদুর রহমান, জাতীয় মহিলা সংস্থা, বাগেরহাটের চেয়ারম্যান শরিফা খাতুন, বাগেরহাট প্রেসক্লাবের সহ-সভাপতি নকিব সিরাজুল হক, বাগেরহাট রাসেল স্মৃতি সংঘের সভাপতি শেখ আজমল হোসেন প্রমুখ।
অনুষ্ঠানে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শতাধিক শিক্ষার্থী ও শিশুদের নিয়ে কাজ করা বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধিগণ অংশগ্রহন করেন।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বাগেরহাট প্রতিনিধি মাসুম হাওলাদার। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.