শিবগঞ্জে সরকারি গাছ বিক্রি করলো মধুমতি এনজিও’র নির্বাহী ও ক্লাব সভাপতি মাসুদ


চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি: চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে সরকারী গাছ কেটে নেয়ার অভিযোগ উঠেছে এক ক্লাবের সভাপতি ও মধুমতি এনজিও’র নির্বাহী পরিচালক মাসুদ রানার বিরুদ্ধে।
শিবগঞ্জ উপজেলার বাঘিতলা এলাকার যুব উন্নয়ন ক্লাবের সভাপতি মাসুদ রানা ১১টি সরকারি গাছ বিক্রি করেন মতিউর রহমান নামের এক যুবকের কাছে।
গতকাল মঙ্গলবার বিকেলে ক্রেতা মতিউর রহমান গাছগুলো কাটতে গেলে বিষয়টি জানাজানি হয়। পরে স্থানীয় ভুমি অফিস বিষয়টি জানতে পেরে ঘটনাস্থলে গিয়ে গাছ কাটা বন্ধ করে কেটে ফেলা গাছগুলো জব্দ করে।
স্থানীয়রা জানায়, নদীর ধারে সরকারি খাস জায়গার নিম ও পিঠালীর ১১ টি গাছ একই এলাকার শিবনারায়নপুর গ্রামের মতিউর রহমানের কাছে বিক্রি করেন ক্লাবের সভাপতি মাসুদ রানা।
গতকাল মঙ্গলবার বিকেলে ৫টি গাছ কাটার পর বিষয়টি জানাজানি হলে কানসাট তহসিল অফিস থেকে সরেজমিনে গিয়ে গাছ কাটা বন্ধ করে দেন এবং কাটা গাছগুলো জব্দ করেন। সরেজমিনে গিয়ে দেখা যায়, কেটে নেয়া গাছগুলোর উপরে মেহগনি গাছ লাগিয়ে এবং কাটা গাছগুলোর গোড়ার উপরে মাটি দিয়ে বন্ধ করে দেয় ক্লাবের কয়েকজন সদস্য।
মেহগনি গাছ লাগানোর সময় ক্লাবের এক সদস্য মাসুদ বিটিসি নিউজ এর প্রতিবেদককে জানান, বনজ গাছ গুলো কেটে এখানে মেহগনি গাছ লাগানো হচ্ছে। এ জায়গাটি দেখভাল করে ক্লাব, তাই ক্লাবের পক্ষ থেকে গাছগুলো কাটা হয়েছে।
স্থানীয় এলাকাবাসী আহসান হাবিব জানান, গাছগুলো অবৈধভাবে কাটা হচ্ছে। এটা ঠিক হয়নি। উল্টো তিনি প্রশ্ন রাখেন, গাছগুলো কাটার অনুমতি কে দিয়েছে?
অন্যদিকে ক্রেতা মতিউর রহমান বিটিসি নিউজ এর প্রতিবেদককে জানান, ক্লাবের সভাপতি মাসুদ রানা গাছগুলো তার কাছে বিক্রি করায় তিনি এ গাছগুলো কাটছেন।
এব্যাপারে কানসাট তহসিল অফিসের তহসিলদার মো: নুরুল ইসলাম মোবারকপুর তহসিল অফিসের বরাত দিয়ে জানান, চকহরিরাম মৌজার ১ নম্বর খতিয়ানের ১২১ নং দাগের ৩৭ শতাংশ খালের জমির উপর ১১ টি গাছ অবৈধভাবে বিক্রি করেন ক্লাবের সভাপতি ও মধুমতি এনজিও’র নির্বাহী পরিচালক মাসুদ রানা।
পরে ক্রেতা গাছগুলো কাটা শুরু করলে আমরা বিষয়টি জানতে পেরে বাধা দেয়া হয়েছে এবং কেটে নেয়া গাছগুলো জব্দ করে উর্দ্ধতন কতৃপক্ষকে অবহিত করা হয়েছে।
এব্যাপারে সরকারি গাছ বিক্রেতা যুব উন্নয়ন ক্লাবের সভাপতি ও মধুমতি এনজিও’র নির্বাহী পরিচালক মাসুদ রানার সাথে যোগাযোগ করা হলে তিনি বিটিসি নিউজ এর প্রতিবেদককে জানান, কেটে নেয়া গাছের জায়গায় মেহগনি গাছ লাগানো হবে। সরকারী কাছ কাটার নিয়মের বিষয়টি জানতে চাইলে তিনি বলেন,”মিশটেক হয়ে গেছে।”
শিবগঞ্জ উপজেলা নির্বার্হী অফিসার সাকিব আল রাব্বি বিষয়টির সত্যতা বিটিসি নিউজ এর প্রতিবেদককে নিশ্চিত করে জানান, সরকারী গাছ কোনভাবেই কেউ কাটতে পারেনা। যারা এ ঘটনার সাথে জড়িত তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি মো: আশরাফুল ইসলাম রঞ্জু। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.