শিবগঞ্জে লকডাউনের সুযোগে বে-আইনি ভাবে জেলা পরিষদের গাছ কেটে নেয়ার অভিযোগ

বিশেষ প্রতিনিধি: চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ ডাকবাংলোর পেছনে অবস্থিত জেলা পরিষদের একটি কড়াই গাছের ডালপালা কেটে নেয়ার অভিযোগ উঠেছে। এ নিয়ে প্রতিকার চেয়ে এলাকাবাসি প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন। আজ শুক্রবার (১৬ এপ্রিল) দুপুরে শিবগঞ্জ কেন্দ্রীয় ঈদগাহের পার্শে এ ঘটনাটি ঘটে।
স্থানীয় সুত্রে জানা গেছে- শিবগঞ্জ ডাকবাংলোর পেছনে একটি পুকুর পাড়ে জেলা পরিষদের চারটি পুরনো কড়াই গাছ রয়েছে। এর মধ্যে উত্তর দিকের একটি মোটা তাজা কড়াই গাছের ডালপালা কেটে নিচ্ছেন ডাকবাংলোর কেয়ারটেকার জাকির হোসেন। তার ভাষ্য জ্বালানি কাজে ব্যবহারের জন্য কড়াই গাছের মরা ডালপালা কাটা হচ্ছে। জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তার এনামুল হককে মৌখিকভাবে গাছের ডালপালা কেটে নেয়ার বিষয়টি জানানো হয়েছে।
এলাকাবাসী বলছেন, একদিকে আজ শুক্রবার অন্যদিকে লকডাউন এই সুযোগকে কাজে লাগিয়েই কেয়ারটেকার জাকির হোসেন চোরাইভাবে গাছ কাটছে। বিষয়টি সংশ্লিষ্ট উর্দ্ধতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ চান তারা। এদিকে জেলা পরিষদ সদস্য হারুন অর রশিদ ও কামাল উদ্দিন জানান, বনবিভাগের অনুমতি ও টেন্ডার ছাড়া কেউ গাছ কাটতে পারে না। এমনকি জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা এনামুল হক কোন মতেই গাছ কাটার অনুমতি দিতে পারেন না।
উপজেলা বন বিভাগের ভারপ্রাপ্ত বন কর্মকর্তা মাহবুব আলমের সাথে যোগাযোগ করা হলে তিনি বিটিসি নিউজ এর প্রতিবেদককে জানান, সরকারি গাছ প্রকাশ্যে নিলাম ছাড়া কেউ কাটতে পারে না। গাছ কাটার ঘটনায় জেলা পরিষদ আইনগত ব্যবস্থা নিতে পারবেন।
এ বিষয়ে জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা এনামুল হকের সঙ্গে মুঠোফোনে যোগাযোগ করা হলে, তার ভাই পরিচয় দিয়ে বলেন, ঘটনাটি তার ভাইকে জানানো হবে।
এ ব্যাপারে জান্তে জেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব মঈনুদ্দিন মন্ডলের সঙ্গে মুঠোফোনে একাধিকবার যোগাযোগের চেষ্টা করেও তিনি ফোন রিসিভ করেননি।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বিশেষ প্রতিনিধি রুহুল আমীন খন্দকার। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.