শিবগঞ্জে গম সংগ্রহে ব্যাপক অনিয়ম-দুর্নীতির অভিযোগ, কৃষকের গম না নিয়ে নেয়া হচ্ছে ভারতীয় গম! 

বিশেষ প্রতিনিধি: চলতি অর্থবছরে চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে গম সংগ্রহে ব্যাপক অনিয়ম  ও দূর্নীতির অভিযোগ উঠেছে। প্রকৃত কৃষকের নিকট হতে গম সংগ্রহ না করে সিন্ডিকেটের  মাধ্যমে  ভারত থেকে আমদানিকৃত গম সংগ্রহ  করছেন।
অনুসন্ধানে দেখা গেছে, ভারত থেকে আমদানি করা গম শিবগঞ্জ উপজেলা  খাদ্য গুদামের পার্শ্ববর্তী আমবাগানে আনলোড করে বস্তা পরিবর্তন করে উপজেলা খাদ্য গুদামের সংগৃহীত খাদ্য অধিদপ্তরের বস্তায় ভর্তি করা হচ্ছে।
কয়েকজন ট্রাক চালক বিটিসি নিউজ এর প্রতিবেদককে জানান, আজ বুধবার (১৯ মে) সোনামসজিদ স্থলবন্দর দিয়ে আমদানি করে ৬ ট্রাক গম আনলোড করে উপজেলা খাদ্য গুদামের বস্তা জাত করা হচ্ছে। শুধু তাই নয়, মনাকষা ইউনিয়ন পরিষদ চত্বরে জনৈক ব্যক্তির ভাড়া করা গুদামে আমদানিকৃত গম ট্রাক থেকে আনলোড করে খাদ্য গুদামের বস্তায় ভর্তি করে পূনরায় ট্রলি যোগে উপজেলা খাদ্য গুদামে সরবরাহ করা হচ্ছে।
এদিকে কয়েকজন ট্রাক চালক বিটিসি নিউজ এর প্রতিবেদককে জানায়, ঠাকুরগাঁও থেকে ৪ ট্রাক গম সরবরাহ করা হয়েছে খাদ্য গুদামের জন্য। কৃষক শহিদুল ইসলাম জানান, অনেক ঘুরাঘুরি করেও খাদ্য গুদামে কোন গম বিক্রি করতে পারিনি। একই অভিযোগ  উপজেলার বিভিন্ন ইউনিয়নের কয়েকজন কৃষকের। নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন কৃষক জানায়, গম বিক্রির জন্য যোগাযোগ করলে খাদ্য গুদামের  জনৈক কর্মকর্তা এন্তাজ আলি নামে একজনের সাথে যোগাযোগ করতে বলেন। তবে, এন্তাজ আলীর সাথে যোগাযোগের চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি।
উপজেলা খাদ্যগুদামের এল এস ডি গোলাম রসুল বিটিসি নিউজ এর প্রতিবেদককে জানান, প্রকৃত কৃষকদের নিকট হতে ১৪শ’ মেট্রিক টন গম সংগ্রহ  করা হয়েছে। ভারত থেকে আমদানিকৃত গম ক্রয় বা সংগ্রহ করা হয়নি। কৃষকদের তালিকা চাইলে দিতে অপরাগতা প্রকাশ করেন তিনি।
গম সংগ্রহ কমিটির সভাপতি ও উপজেলা  নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সাকিব আল রাব্বি বিটিসি নিউজ এর প্রতিবেদককে জানান, প্রকৃত কৃষকদের কাছ থেকেই গম নিতে হবে। অন্যথায় প্রমান সাপেক্ষে দোষীদের বিরুদ্ধে আইনীগত ব্যবস্থা গ্রহণ করা হবে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বিশেষ প্রতিনিধি রুহুল আমীন খন্দকার। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.