শিক্ষার্থীদের পতিতাবৃত্তির প্রশিক্ষণ দিচ্ছে বিশ্ববিদ্যালয়!


বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: বিশ্ববিদ্যালয় পড়ুয়া অনেক শিক্ষার্থীই নিজেদের পড়ালেখার খরচ মেটাতে হিমশিম খান। কেউ আবার বাড়তি উপার্জনের পথ খোঁজেন। এ জন্য ব্রিটেনের অনেক শিক্ষার্থীই যৌনপেশাকে বেছে নেন। সম্প্রতি শিক্ষার্থীদের এই প্রবণতা আরও বেড়েছে। এ অবস্থায়ই শিক্ষার্থীদের পতিতাবৃত্তি শেখাতে প্রশিক্ষণের আয়োজন করছে দেশটির ডারহাম বিশ্ববিদ্যালয়।
বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বলছে, সম্প্রতি তারা শিক্ষার্থীদের মধ্যে যৌনপেশার একটি প্রবণতা লক্ষ্য করেছেন। এজন্য তারা শিক্ষার্থীদের সচেতন করতে জুম অ্যাপে প্রশিক্ষণের ব্যবস্থা করেছেন। কীভাবে গোটা প্রক্রিয়ায় শিক্ষার্থীদের পাশে দাঁড়ানো যায়, সে বিষয়ে চেষ্টা চালানো হচ্ছে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় ছাত্র ইউনিয়ন।
ডেইলি মেইলের প্রতিবেদনে বলা হয়, গত বছর ব্রিটেনে ৩ হাজার ২০০ জন শিক্ষার্থীর মধ্যে জরিপ চালিয়ে জানা যায় প্রতি ২০ জনের একজন পড়ালেখার খরচ মেটাতে যৌনপেশায় যুক্ত।
‘সেভ দ্য স্টুডেন্টস’ ওয়েবসাইটের তথ্যমতে এই সংখ্যা ২০১৭ সালে দ্বিগুণ হয়ে যায়। এর অর্থ ২ দশমিক ৩৮ মিলিয়ন শিক্ষার্থীর মধ্যে ৯৫ হাজার শিক্ষার্থী ব্রিটেনে এই পেশায় যুক্ত। এসব শিক্ষার্থীদের ২৮ শতাংশ জানায়, তারা অন্যের শয্যাসঙ্গী হন। ৭১ শতাংশ অন্তরঙ্গ ছবি বিক্রি করেন।
তবে এ ব্যাপারে ব্রিটেনের উচ্চশিক্ষাবিষয়ক মন্ত্রী মিশেল ডোনিলান বলেন, এভাবে কোনো বিশ্ববিদ্যালয়ে এই কোর্স আয়োজন করা যায় না। শিক্ষার্থীরা যৌনকর্মী হয়ে উঠলে, তা আটকানোর দায়িত্ব বিশ্ববিদ্যালয়ের। যৌনতা বিক্রি করার বিষয়টিকে স্বাভাবিক করে তোলার মানে হয় না। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.