শান্তিপূর্ণ আন্দোলন ও আন্তর্জাতিক চাপেই মাদুরোর পতন সম্ভব : মাকাদো

 

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: শান্তিপূর্ণ আন্দোলন ও আন্তর্জাতিক চাপেই ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোকে পদচ্যুত করা সম্ভব। মঙ্গলবার (২৭ আগস্ট) এমন মন্তব্যই করেছেন দেশটির বিরোধীদলীয় নেতা মারিয়া কোরিনা মাকাদো।
দেশটিতে অনুষ্ঠিত ২৮ জুলাইয়ের নির্বাচনের বিতর্কিত ফল ঘিরে দেশব্যাপী জনরোষ দেখা দেয়। ভেনেজুয়েলার জাতীয় নির্বাচনী কর্তৃপক্ষ ও উচ্চ আদালত মাদুরোকে বিজয়ী ঘোষণা করে। কিন্তু ৮০ শতাংশ ব্যালট বাক্সের ওপর চালানো জরিপের ভিত্তিতে বিরোধীরা তাদের ওয়েবসাইটে দাবি করে, মাদুরোর প্রতিদ্বন্দ্বী এডমুন্ডো গঞ্জালেস ৬৭ শতাংশ সমর্থন পেয়েছেন।
এক সাক্ষাৎকারে মাকাদো বলেছেন, জয় নিশ্চিত করতে বিরোধীদের কিছু সুচিন্তিত কৌশল রয়েছে। অবশ্য তিনি সেসম্পর্কে বিস্তারিত কিছু বলেননি। তবে গঞ্জালেসের সঙ্গে হাত মেলানোর কথা জানিয়েছেন তিনি।
মাকাদো বলেছেন, ‘পরিবর্তন আনতে হলে আমাদের সবার শক্তির সমন্বয় করা প্রয়োজন। উচ্চপদস্থ সেনা কর্মকর্তাদের ক্ষুদ্র একটি দল, উচ্চ আদালতের ম্যাজিস্ট্রেটদের নিয়ন্ত্রণ আর অস্ত্র ছাড়া, মাদুরোর এখন কি আছে? তিনি কেবল ভয়ের বীজ বপন করছেন।’
বেশ কিছু পশ্চিমা দেশ ও জাতিসংঘের মতো আন্তর্জাতিক সংস্থা সম্পূর্ণ নির্বাচনী তথ্য প্রকাশের আহ্বান জানিয়েছে। যদিও কর্তৃপক্ষ বিস্তারিত তথ্য এখনও প্রকাশ করেনি। তাদের দাবি, ভোটের দিন হওয়া এক সাইবার হামলায় তাদের সার্ভার ক্ষতিগ্রস্ত হয়েছে।
জনমতকে উপেক্ষা করা উচিত নয় মন্তব্য করে মাকাদো বলেন, ‘মানুষ এখন সবকিছু নিয়ে অবগত। তাদের চাওয়া একমুখী। দেশবাসী একে অপরকে রক্ষা করছে। শাসকগোষ্ঠীর ক্ষমতার অপব্যবহারের সমালোচনা করছে।’ #

Comments are closed, but trackbacks and pingbacks are open.