শরীরে ক্যামেরা নিয়ে চলবে চট্টগ্রামের ৪ থানার পুলিশ

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রামে প্রথমবারের মতো চার থানার পুলিশ কর্মকর্তাদের শরীরে যুক্ত হয়েছে ক্যামেরা। এর আগে ঢাকায় ট্রাফিক পুলিশ ‘বডি ওর্ন ক্যামেরা’র এ কার্যক্রম শুরু করলেও থানা পর্যায়ে এবারই প্রথম চালু হয়েছে।
আজ শনিবার (২৪ জুলাই) চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (পশ্চিম) উপ-কমিশনার মো. আব্দুল ওয়ারীশ আনুষ্ঠানিকভাবে এই পাইলট প্রকল্পের উদ্বোধন করেন।
তিনি জানান, পাইলট প্রকল্পের আওতায় আপাতত সিএমপির চার বিভাগের চার থানায় এই কার্যক্রম শুরু হচ্ছে। চার থানা হচ্ছে- ডবলমুরিং, কোতোয়ালী, পাঁচলাইশ এবং পতেঙ্গা। প্রত্যেক থানাকেই সাতটি করে ক্যামেরা দেওয়া হয়েছে। পর্যায়ক্রমে ১৬ থানায় এই কার্যক্রম বাস্তবায়ন করা হবে।
এর আগে ঢাকায় ট্রাফিক পুলিশ এই কার্যক্রম শুরু করে। থানা পর্যায়ে দেশে প্রথমবারের মতো কার্যক্রমটি শুরু করেছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ। এই ক্যামেরায় ছবি, অডিও, ভিডিও রেকর্ড হয়। জিপিএস প্রযুক্তির মাধ্যমে যেকোনও স্থানে বসেই সবকিছু তদারকি করা যাবে।
এ সম্পর্কে জানতে ডবলমুরিং থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মহসীন বিটিসি নিউজকে বলেন, এই উদ্যোগ ডিজিটালাইজেশনের পথে পুলিশকে আরও এক ধাপ এগিয়ে নেবে। এসব ক্যামেরা ভ্রাম্যমাণ সিসিটিভির কাজ করবে। যেকোনও ঘটনা আমাদের চোখ এড়িয়ে গেলেও এই ক্যামেরা সবকিছু রেকর্ড করে রাখবে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর চট্টগ্রাম ব্যুরো প্রধান স..জিয়াউর রহমান। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.