শপথ নিলেন কর্ণাটকের নতুন মুখ্যমন্ত্রী বাসবরাজ

(শপথ নিলেন কর্ণাটকের নতুন মুখ্যমন্ত্রী বাসবরাজ–ছবি: প্রতিনিধির)
কলকাতা-হাওড়া (ভারত) প্রতিনিধি: মাঝে কেটে গেছে প্রায় ৩ দশক। একদিন বাবা এস আর বোম্মাই ছিলেন কর্ণাটকের মুখ্যমন্ত্রী। এবারে সেই গুরুদায়িত্ব কাঁধে তুলে নিলেন ছেলে বাসবরাজ বোম্মাই।
আজ বুধবার (২৮ জুলাই) সকাল সাড়ে ১০টায় বেঙ্গালুরুতে রাজভবনে রাজ্যের ২৬ তম মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন তিনি। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সদ্যপ্রাক্তন মুখ্যমন্ত্রী প্রবীণ বিজেপি নেতা বি এস ইয়েদুরাপ্পাও। দিন তিনেক আগে সরকারের দ্বিতীয় বছর পূর্তিদিবসেই পদত্যাগ করেছিলেন ৭৮ বছর বয়সের ইয়েদুরাপ্পা। পার্টি নির্দ্ধারিত বয়সের সীমা পার হয়ে যাওয়াকেই পদত্যাগের কারণ হিসেবে দেখানো হলেও, আসলে দলের মধ্যে বিদ্রোহ সামাল দিতেই পদ ছাড়তে হয় তাঁকে। এই নিয়ে বিস্তর জলঘোলাও হয়। শেষপর্যন্ত অবশ্য তাঁর অত্যন্ত  বিশ্বাসভাজন স্বরাষ্ট্র,সেচ এবং জলসম্পদ মন্ত্রী বাসবরাজকেই বেছে নেওয়া হয় মুখ্যমন্ত্রী পদে।
এর পেছনে আরও একটা অঙ্ক কাজ করেছে বিজেপি নেতৃত্বের। রাজ্যে বিজেপির অত্যন্ত ভরসাযোগ্য ভোটব্যাঙ্ক হলো লিঙ্গায়েত সম্প্রদায়। রাজ্যের মোট জনসংখ্যার প্রায় ১৬ শতাংশই এই সম্প্রদায়ভুক্ত। ইয়েদুরাপ্পা নেতৃত্বে উঠে এসেছেন এই সম্প্রদায়ের  প্রতিনিধি হিসেবেই। তাই তাঁর পদত্যাগে বিজেপির এই ভোটব্যাঙ্কে ধস নামার আশঙ্কা প্রবল হয়ে ওঠে। বছর দুয়েক পরেই রাজ্যে বিধানসভা নির্বাচন।অগত্যা, ভারসাম্য বজায় রাখতে এই সম্প্রদায়ের বাসবরাজকেই মুখ্যমন্ত্রী পদে বসানোর সিদ্ধান্ত নেয় গেরুয়া শিবির।
বাসবরাজের বাবা এস আর বোম্মাই ছিলেন অবিভক্ত জনতা  দলের নেতা।  ১৯৮৮-৮৯, এই একবছর ছিলেন রাজ্যের একাদশতম মুখ্যমন্ত্রী। বাসবরাজও ছিলেন ঐ দলেই। ২০০৮ এ  বিজেপিতে যোগ দেন তিনি। বিধায়ক নির্বাচিত হয়েছেন ৩ বার। ২ বার প্রতিনিধিত্ব করেছেন বিধান পরিষদেও। আদতে ইঞ্জিনিয়ার। প্রথম জীবনে বছর দুয়েক চাকরিও করেছেন টাটা- তে। একসময় রাজ্য ক্রিকেট অ্যাসোসিয়শনের শীর্ষকর্তা হিসেবেও জনপ্রিয়তা পেয়েছেন ক্রীড়ামহলে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ (বাংলাদেশ) এর কলকাতা-হাওড়া(ভারত) প্রতিনিধি সৌম্য সিংহ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.