শঙ্কায় বাইডেনের হোয়াইট হাউস

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: আগামী মাসের মধ্যবর্তী নির্বাচনে কংগ্রেসের দুই কক্ষই ডেমোক্র্যাটদের হাতছাড়া হয়ে যেতে পারে। এ আশঙ্কায় প্রেসিডেন্ট জো বাইডেনের হোয়াইট হাউস বেশ দুশ্চিন্তাগ্রস্ত। মার্কিন প্রশাসনের কর্মকর্তাদের বরাত দিয়ে এ তথ্য জানায় বার্তা সংস্থা রয়টার্স।
সেনেটের যে আসনগুলোতে প্রতিদ্বন্দ্বিতা হওয়ার সম্ভাবনা রয়েছে, কয়েক মাস আগের জরিপ অনুযায়ী সেখানে ডেমোক্র্যাটরা ভালো ব্যবধানে এগিয়ে আছে। উচ্চ মূল্যস্ফীতিতে বিরক্ত ভোটারদের একটি বড় অংশ রিপাবলিকানদের দিকে ঝুঁকে যাচ্ছে।
বাইডেন ও তার অনেক সহযোগী এবং উপদেষ্টারা এই বছরের শুরুতে ভবিষ্যদ্বাণী করেছিলেন, মধ্যবর্তী নির্বাচনে ডেমোক্র্যাটরা প্রতিনিধি পরিষদের নিয়ন্ত্রণ বজায় রাখবে। তবে, এখন এই কক্ষের নিয়ন্ত্রণ রিপাবলিকানদের হাতে চলে যাওয়ার সম্ভাবনা রয়েছে বলে ফাইভ থার্টি এইটসহ একাধিক জনমত জরিপ বিশ্লেষক জানিয়েছেন।
কংগ্রেসের এক বা উভয় হাউসের নিয়ন্ত্রণ হারানোর মানে হলো বাইডেন তার মেয়াদের শেষ দুই বছর তীব্র চাপের মধ্যে থাকবেন। তখন রিপাবলিকানরা পারিবারিক ছুটি, গর্ভপাত, পুলিশে সংস্কারসহ যেসব ইস্যুতে বাইডেন অগ্রাধিকারভিত্তিতে আইন প্রণয়ন করতে চান সেগুলো আটকে দিতে পারবেন। পাশাপাশি তারা অভিবাসন ও ব্যয় কমানোর মতো আইন প্রণয়নে চাপ বাড়াতে পারবেন।
রিপাবলিকানরা যদি কংগ্রেসের নিয়ন্ত্রণ পেয়ে যায় তাহলে তারা গণতান্ত্রিক প্রশাসনের বিভিন্ন খাতে ব্যয় এবং প্রেসিডেন্টের ছেলে হান্টারের ব্যবসায়িক লেনদেন ও ব্যক্তিগত জীবনের তদন্ত শুরু করবে বলে ধারণা করা হচ্ছে।
অনেক রিপাবলিকান আইনপ্রণেতা বাইডেন, মন্ত্রীসভার সদস্য ও ভাইস প্রেসিডেন্ট কেমালা হ্যারিসকে অভিশংসনের আশায় বসে আছেন।
তবে বাইডেন প্রশাসন এখনও সেনেট ডেমোক্র্যাটদের নিয়ন্ত্রণে থাকবে বলে জানিয়েছেন হোয়াইট হাউসের এক কর্মকর্তা। বাইডেন আশা করেন, সুইং ভোটাররা আবারো ৮ নভেম্বরের আগে ডেমোক্র্যাটদের দিকে ফিরে যাবে। হোয়াইট হাউসও প্রকাশ্যে এই আশার বার্তা প্রকাশ করছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.