ল্যাপটপ-মোবাইল ব্যবহারে গাইডলাইন প্রকাশ করল শিশুরোগ বিশেষজ্ঞদের সংস্থা

কলকাতা (ভারত) প্রতিনিধি: এবার থেকে মোবাইল বা ল্যাপটপে যখন তখন মনোনিবেশ করতে নিষেধ করছে ইন্ডিয়ান অ্যাকাডেমি অফ পেডিয়াট্রিক্সের মত সংস্থা।
সংস্থা একটি বিবৃতি প্রকাশ করে জানিয়েছে যে,পর্যবেক্ষণ করে দেখাগেছে অনিয়মিতভাবে মোবাইল বা ল্যাপটপে মনোনিবেশ করলে শিশু ও কিশোরদের মানসিক ও শারীরিক অবস্থার পরিবর্তন ঘটছে। যা ভবিষ্যতে দীর্ঘস্থায়ী রূপ নিতে পারে।
সেজন্যই তাঁরা একটি গাইডলাইন প্রকাশ করে জানাচ্ছেন যে,যেসব শিশুদের বয়স দুইয়ের মধ্যে তারা যেন ইলেকট্রনিক স্ক্রিনে চোখ না রাখে। ২-৫ বছর বয়সিদের জন্য দিনে একঘন্টা। ৫-১০ বছরের শিশুদের জন্য বরাদ্দ করা যেতে মোটেরওপর দু-ঘন্টা। তাও শুধু পড়াশোনার জন্য।
বর্তমান কোভিড পরিস্থিতিতে অনেক শিশুও কিশোরদের অনলাইন পড়াশোনা একরকমের রেগুলার রুটিন হয়ে উঠেছে। কিন্তু সেটা শুধু নির্দিষ্ট সময়ের মধ্যে পড়াশোনার মধ্যেই সীমাবদ্ধ রাখতে বিশেষজ্ঞরা বলছেন। না হলে তার কুপ্রভাব শিশু কিশোরদের শরীর স্বাস্থ্যে দীর্ঘস্থায়ী ভাবে পড়বে।
চোখের সমস্যা থেকে শুরুকরে অনিদ্রা ও স্পাইনের ক্ষতিও হতে পারে বলে বিশ্ব শিশু স্বাস্থ্য সংস্থার রিপোর্টে বলা হয়েছে। একপ্রকার বাধ্য হয়েই যেখানে অনলাইনে পড়াশোনা করতে হয় তখন নির্দিষ্ট নিয়ম মেনেই করা ভাল।
বিশেষত ঘুমোবার এক ঘন্টা আগে কোনঅবস্থাতেই ল্যাপটপ বা ইলেকট্রনিক গ্যাজেটে চোখ না রাখা।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ (বাংলাদেশ) এর কলকাতা (ভারত) প্রতিনিধি স্বপন দেব। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.