লেবাননে আরও ৩টি ব্যাংকে হামলা

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ২০১৯ সাল থেকে লেবানন একটি জাতীয় আর্থিক মন্দার মধ্য দিয়ে যাচ্ছে। সম্প্রতি দেশজুড়ে তিনটি বাণিজ্যিক ব্যাংকে হামলা চালিয়েছে ক্ষুব্ধ আমানতকারীরা। কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।
প্রতিবেদনে বলা হয়, মঙ্গলবার (৪ অক্টোবর) সকালে বিএলসি ব্যাংকের ছাতউরা শাখায় পিস্তল ও গ্রেনেড নিয়ে এক লেবানিজ ব্যক্তি প্রবেশ করে। ক্ষুব্ধ আমানতকারীদের পক্ষে প্রচারণা চালানো একটি দল ডিপোজিটরস আউটক্রাই অনুসারে, হামলাকারী তার সঞ্চয়ের ২৪ হাজার ডলার দাবি করছিলেন।
ডিপোজিটরস আউটক্রাই জানায়, আলি আল-সাহেলি নামক ব্যক্তিটি ঋণগ্রস্ত ছিলেন এবং ইউক্রেনে অধ্যয়নরত তার ছেলেকে অর্থ পাঠানোর প্রয়োজনে তিনি এ পদক্ষেপ নেন। নিরাপত্তা বাহিনী ব্যাঙ্কে প্রবেশ করে আল-সাহেলিকে কোনো টাকা পাওয়ার আগেই গ্রেফতার করে।
এছাড়াও, মঙ্গলবার লেবাননের উত্তরে একটি রাষ্ট্রীয় বিদ্যুৎ কেন্দ্রে নিযুক্ত একদল লোক বন্দর নগরী ত্রিপোলিতে ফার্স্ট ন্যাশনাল ব্যাংক শাখায় হামলা চালায়। তাদের ইউনিয়ন প্রতিনিধি তালাল হাজেরা জানান, অতিরিক্ত চার্জ কাটায় এবং বেতন উত্তোলনে বিলম্ব হওয়ায় তারা ক্ষুব্ধ ছিলেন।
তৃতীয় একটি ঘটনায়, একজন অস্ত্রধারী আমানতকারী দক্ষিণাঞ্চলীয় টায়ার শহরের বাইব্লস ব্যাংকটিকে জিম্মি করে। তিনি তার সঞ্চয় করা ৪৪ হাজার ডলার দাবি করছিলেন।

bank

লেবাননের ব্যাঙ্কগুলো অ্যাকাউন্টে যত ডলারই থাকুক না কেন একজন আমানতকারী কত ডলার তুলতে পারে তার উপর সীমা আরোপ করে দিয়েছে। এরপর থেকেই এভাবে বিভিন্ন ব্যাংকে হামলা করছে ক্ষুব্ধ আমানতকারীরা।
লেবাননের রাজধানী থেকে আল জাজিরার জেইনা খোদর জানান, এই হামলাকারীরা হলেন ক্ষুব্ধ আমানতকারী। যাদের আমানত ২০১৯ সালের শেষ থেকে ব্যাঙ্কে আটকে আছে। কঠোর নিরাপত্তা ব্যবস্থা থাকা সত্ত্বেও এই ঘটনাগুলো অব্যাহত রয়েছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.