লুলার শপথ গ্রহণের ৪৮ ঘণ্টা আগে ব্রাজিল ছাড়লেন প্রেসিডেন্ট বলসোনারো

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ব্রাজিলের আইন অনুসারে আগামী কয়েক ঘণ্টা ব্রাজিলের প্রেসিডেন্টের দায়িত্ব পালন করার কথা জাইর বলসোনারোর। কিন্ত মেয়াদ শেষ হওয়ার আগেই তিনি যুক্তরাষ্ট্রের উদ্দেশে ব্রাজিল ত্যাগ করেছেন। দেশটির পরবর্তী প্রেসিডেন্ট লুলা ইনাসিও দা সিলভার শপথ গ্রহণের সময় দেশে না থাকতেই তিনি এমনটি করেছেন।
বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন অনুসারে, বলসোনারো কোথায় যাচ্ছেন, সে বিষয়ে তিনি নিজে বা তার পক্ষ থেকে কোনো তথ্য জানানো হয়নি। তবে ফ্লাইট ট্র্যাকিং ডেটা অনুসারে বলসোনারো যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় যাচ্ছেন। সেখানে তার নিরাপত্তারক্ষীরা আগে ব্রাজিল থেকেই উপস্থিত ছিল।
লুলার কাছে নির্বাচনে হারের পর খুব বেশি মুখ খোলেননি বলসোনারো। তবে যাওয়ার আগে এক আবেগঘন ভাষণে তিনি বলেছেন, ‘আমি একটি মাত্র লড়াই হেরেছি, পুরো যুদ্ধ হারিনি।’ বলসোনারো চলে যাওয়ায় দেশটির ভাইস প্রেসিডেন্ট হ্যামিলটন মৌরো দেশটির ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট। তিনিও বলসোনারোর দেশত্যাগের বিষয়টি নিশ্চিত করেছেন।
এদিকে লুলার কাছে কে প্রেসিডেন্টের দায়িত্বভার হস্তান্তর করবেন তা নিয়ে দেখা দিয়েছে অনিশ্চয়তা। কারণ, প্রথা অনুসারে নতুন প্রেসিডেন্টের কাছে সর্বশেষ প্রেসিডেন্টেই আনুষ্ঠানিকভাবে প্রেসিডেনশিয়াল রিবন তুলে দেন। কিন্ত লুলার অভিষেক অনুষ্ঠানের ৪৮ ঘণ্টা আগেই বলসোনারো দেশ ত্যাগ করায় কে তা করবেন তা নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে।
বলসোনারো বারবার বলেছেন, তিনি লুলার কাছে আনুষ্ঠানিকভাবে প্রেসিডেন্টের দায়িত্ব হস্তান্তর করবেন। এদিকে ব্রাজিলের বর্তমান ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট মৌরোও জানিয়েছেন, তিনিও লুলার কাছে আনুষ্ঠানিকভাবে দায়িত্বভার হস্তান্তর করবেন না। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.