লিস্কের ব্যাটিং তাণ্ডবে শ্বাসরুদ্ধকর ম্যাচে স্কটল্যান্ডের জয়

বিটিসি স্পোর্টস ডেস্ক: শ্বাসরুদ্ধকর ম্যাচে আয়ারল্যান্ডের বিপক্ষে ১ উইকেটের জয় পেল স্কটল্যান্ড। মাইকেল লিস্কের ব্যাটিং তাণ্ডবে পরাজয়ের শঙ্কা কাটিয়ে শেষ বলে জয় নিশ্চিত করে স্কটিশরা।
জয়ের জন্য শেষদিকে ২৪ বলে স্কটল্যান্ডের প্রয়োজন ছিল ৪৪ রান। জস লিটলের করা ৪৭তম ওভারে দুই ছক্কা আর সমান চারে ২২ রান আদায় করে নেন লিস্ক।
শেষ ১৮ বলে প্রয়োজন ছিল ২২ রান। ৪৮ ও ৪৯তম ওভারে ৬ ও ৮ রান করে আদায় করে নেন মাইকেল লিস্ক ও সাফিয়ান শরিফ।
জয়ের জন্য শেষ ওভারে প্রয়োজন ছিল মাত্র ৮ রান। প্রথম বলে চার আর পরের বলে সিঙ্গেল রান নিয়ে প্রান্ত বদল করেন লিস্ক। তৃতীয় বলে আউট হয়ে যান শরিফ। চতুর্থ বল ডট। শেষ বলে প্রয়োজন ছিল ২ রান। টানটান উত্তেজনাকর মুহূর্তে শেষ বলে বাউন্ডারি হাঁকিয়ে দলের জয় নিশ্চিত করেন নতুন ব্যাটসম্যান ক্রিস সোল।
বিশ্বকাপের বাছাই পর্বের ম্যাচে ২৮৭ রানের টার্গেট তাড়ায় ২ উইকেটে ৯০ রান করে স্কটল্যান্ড। এরপর মাত্র ৩২ রানে স্কটিশরা হারায় ৪ উইকেট। দলের এমন ব্যাটিং বিপর্যয়ে লড়াই করেন ক্রিস্টোফার ম্যাকব্রাইড, মাইকেল লিস্ক, মার্ক ওয়াট ও সাফিয়ান শরিফ।
ওপেনিংয়ে ব্যাটিংয়ে নেমে ৬০ বলে ৫৬ রানে ফেরেন ম্যাকব্রাইড। অষ্টম উইকেটে মার্ক ওয়াটের সঙ্গে ৬৭ বলে ৮২ রানের জুটি গড়েন লিস্ক। ৪৩ বলে ৭টি বাউন্ডারির সাহায্যে ৪৭ রান করে ফেরেন মার্ক ওয়াট।
এরপর নবম উইকেটে সাফিয়ান শরিফের সঙ্গে ২৭ বলে ৫০ রানের জুটি গড়েন লিস্ক। তাদের এই জুটিই দলকে জয়ের দুয়ারে নিয়ে যায়।
দলের জয়ে ৬১ বলে ৯টি চার আর ৪টি ছক্কার সাহায্যে ৯১ রানের অনবদ্য ইনিংস খেলেন মাইকেল লিস্ক।
লিস্কের ৯১ রানের ইনিংসে বিফলে যায় আয়ারল্যান্ডের কার্টিস ক্যাম্পারের (১২০) সেঞ্চুরি। তার সেঞ্চুরিময় ম্যাচে ২৮৬ রান করেও পরাজয় এড়াতে পারেনি আইরিশরা।
বুধবার জিম্বাবুয়ের বুলাওয়ে স্টেডিয়ামে টস হেরে প্রথমে ব্যাট করে ৮ উইকেট হারিয়ে ২৮৬ রান করে আয়ারল্যান্ড। টার্গেট তাড়া করতে নেমে শেষ বলে বাউন্ডারি হাঁকিয়ে দলের জয় নিশ্চিত করে স্কটল্যান্ড।
আগে ব্যাটিংয়ে নেমে কোনো কিছু বুঝে ওঠার আগেই একের পর এক উইকেট হারাতে থাকে আয়ারল্যান্ড।
স্কটল্যান্ডের পেসার ব্রান্ডন ম্যাকমুলেনের গতির মুখে পড়ে ৮.২ ওভারে স্কোর বোর্ডে ৩৩ রান জমা করতেই প্রথমসারির ৪ ব্যাটসম্যানের উইকেট হারায় আয়ারল্যান্ড। দলীয় ৭০ রানে ফেরেন ওপেনার অ্যান্ডি ম্যাকবিরিনি।
দলের এমন কঠিন পরিস্থিতে হাল ধরেন কার্টিস ক্যাম্পার ও জর্জ ডকরেল। ষষ্ঠ উইকেটে তারা ১৫০ বলে ১৩২ রানের জুটি গড়েন। দলীয় ২০৬ রানে আউট হয়ে ফেরেন জর্জ ডকরেল। তার আগে ৯৩ বলে ৪টি বাউন্ডারি আর এক ছক্কার সাহায্যে ৬৯ রান করেন তিনি।
ইনিংসের শেষ বলে আউট হওয়ার আগে ১০৮ বলে ৯টি চার আর ৪টি ছক্কার সাহায্যে ১২০ রান করেন কার্টিস ক্যাম্পার। স্কটল্যান্ডের হয়ে ৭ ওভারে ৩৪ রানে সর্বোচ্চ ৫ উইকেট শিকার করেন ব্রান্ডন ম্যাকমুলেন।
সংক্ষিপ্ত স্কোর:
আয়ারল্যান্ড: ৫০ ওভারে ২৮৬/৮ রান (কার্টিস ক্যাম্পার ১২০, জর্জ ডকরেল ৬৯, অ্যান্ডি ম্যাকব্রাইন ৩২; ব্রান্ডন ম্যাকমুলেন ৫/৩৪)।
স্কটল্যান্ড: ৫০ ওভারে ২৮৯/৯ (মাইকেল লিস্ক ৯১*, ক্রিস্টোফার ম্যাকব্রাইড ৫৬, মার্ক ওয়াট ৪৭; মার্ক অ্যাডেয়ার ৩/৫৭)।
ফল: স্কটল্যান্ড ১ উইকেটে জয়ী। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.