লিবিয়া থেকে রুশ-তুর্কি সেনা প্রত্যাহার’র আহ্বান যুক্তরাষ্ট্র’র

(লিবিয়া থেকে রুশ-তুর্কি সেনা প্রত্যাহার’র আহ্বান যুক্তরাষ্ট্র’র–ছবি: সংগৃহীত)
বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: অস্ত্রবিরতি চুক্তি অনুযায়ী লিবিয়া থেকে দ্রুত রুশ ও তুর্কি সেনা প্রত্যাহার করে নেওয়ার আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র। তাদের জন্য বেঁধে দেওয়া সময়সীমা শেষের পর গতকাল বৃহস্পতিবার (২৮ জানুয়ারী) এ আহ্বান জানায় ওয়াশিংটন।
প্রেসিডেন্ট জো বাইডেনের নতুন প্রশাসনের আওতায় তেল সমৃদ্ধ লিবিয়ার বিষয়ে ওয়াশিংটনের এমন আহ্বান মার্কিন নীতির একটি শক্ত অবস্থানের ইঙ্গিত দিচ্ছে।
লিবিয়া বিষয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বৈঠক চলাকালে ভারপ্রাপ্ত মার্কিন রাষ্ট্রদূত রিচার্ড মিলস বলেন, আমরা লিবিয়ার সার্বভৌমত্বের প্রতি সম্মান জানাতে এবং দেশটির সকল সামরিক হস্তক্ষেপ দ্রুত বন্ধে রাশিয়া, তুরস্ক ও সংযুক্ত আরব-আমিরাতসহ বাইরের সকল পক্ষের প্রতি আহ্বান জানাচ্ছি।
মুয়াম্মার গাদ্দাফি ক্ষমতাচ্যুত হওয়ার পর থেকে লিবিয়ায় এক দশক ধরে যুদ্ধ চলছে। জাতিসংঘের সহযোগিতায় গত ২৩ অক্টোবর স্বাক্ষরিত একটি অস্ত্রবিরতি চুক্তির আওতায় দেশটি থেকে তিন মাসের মধ্যে বিদেশি সেনা প্রত্যাহার করে নেওয়া কথা ছিল। এই সময়সীমা শনিবার শেষ হলেও এসব সৈন্য প্রত্যাহার করে নেওয়ার বিষয়ে কোনো পদক্ষেপ নেওয়া হয়নি।
সেনা প্রত্যাহারের বিষয়ে মিলস বলেন, অক্টোবরের অস্ত্রবিরতি চুক্তি অনুযায়ী, আমরা লিবিয়া থেকে দ্রুত তুর্কি ও রুশ বাহিনী প্রত্যাহার করে নেওয়ার পদক্ষেপ গ্রহণে তাদের প্রতি আহ্বান জানাচ্ছি। তবে লিবিয়ায় কোনো সামরিক সদস্য থাকার কথা অস্বীকার করেছে রাশিয়া। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.