লালমনিরহাটে নয় দফা দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল ও অবস্থান কর্মসূচি

লালমনিরহাট প্রতিনিধি: নয় দফা দাবিতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে হতাহতের ঘটনায় দেশব্যাপী বিক্ষোভ প্রদর্শনের অংশ হিসেবে লালমনিরহাটে আন্দোলন সমর্থিত ছাত্ররা বিক্ষোভ প্রদর্শন করেছে। এ সময় ছাত্ররা বৈষম্যবিরোধী বিভিন্ন স্লোগান দিতে থাকেন।
শনিবার (৩ আগস্ট) বেলা ১২টায় কালীগঞ্জ উপজেলার কাকিনা উত্তর কলেজ গেট থেকে একটি বিক্ষোভ মিছিল বের করে ইউনিয়নের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে কাকিনা কাচারি মোড় হাফিজ চত্তরে  প্রায় দুই ঘন্টাব্যাপি অবস্থান কর্মসূচি পালন করেন। এ সময় লালমনিরহাট- বুড়িমারী মহাসড়ক অবরোধ করে প্রায় দুইঘন্টা যান চলাচল বন্ধ থাকে। এতে ভোগান্তিতে পড়েছেন সাধারণ মানুষ। এছাড়াও লালমনিরহাটের ৫ উপজেলায় শিক্ষার্থীরা এ অবস্থান কর্মসূচি পালন করেছেন।
সরজমিনে দেখা যায়, উত্তরবাংলা কলেজের সামনে বৃষ্টিতে ভিজে উপজেলার বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা একত্রিত হন। তারপর মিছিলটি নিয়ে লালমনিরহাট বুড়িমারী মহাসড়কের কাকিনা কাঁচারি মোড় হাফিজ চত্তরে গিয়ে অবস্থান কর্মসূচি পালন শুরু করেন। এসময় বাস, ট্রাকসহ বিভিন্ন যানবাহন আটকে পড়ে যায়। বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে পুলিশ মোতায়েন থাকতে দেখা গেছে। বিক্ষোভ সমাবেশ চলাকালে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা নিরাপদ দূরত্বে সতর্ক অবস্থানে ছিল। এ সময় কোন অপ্রীতিকর ঘটনা ঘটেনি বলে জানা যায়।
আন্দোলনকারী শিক্ষার্থীরা বলেন, আমাদের শান্তিপূর্ণ আন্দোলনে দুষ্কৃতকারীরা ঢুকে বিশৃঙ্খলা করেছে। প্রশাসনের দায়িত্ব তাদের খুঁজে বের করে আইনের আওতায় নিয়ে আসা। কিন্তু তারা তা না করে সাধারণ শিক্ষার্থীদের গণহারে গ্রেপ্তার করছে। শিক্ষার্থীদের বাড়ি বাড়ি গিয়ে তল্লাশির নামে অভিভাবকদের বিরক্ত করছে।
এ সময় তারা হুঁশিয়ারি দিয়ে বলেন, ৯ দফা দাবি মেনে নেওয়া না হলে তাদের আন্দোলন চলবে। পরবর্তীতে তাদের নতুন কর্মসূচী ঘোষণা করা হবে বলে জানান শিক্ষার্থীরা। পরে  কোটা আন্দোলনে নিহতদের স্মরণে দোয়া অনুষ্টিত হয়।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর লালমনিরহাট প্রতিনিধি হাসানুজ্জামান হাসান। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.