লালমনিরহাটে অ্যাভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস বিশ্ববিদ্যালয়ে ক্লাস শুরু

লালমনিরহাট প্রতিনিধি: দেশের প্রথম বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অ্যাভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস বিশ্ববিদ্যালয়ের একাডেমিক সেশন উদ্বোধন করেছেন বাংলাদেশ বিমান বাহিনীর প্রধান এয়ার চীফ মার্শাল শেখ আব্দুল হান্নান। একেই সাথে শিক্ষার্থীদের ক্লাস শুরু হয়েছে।
রোববার (৩ জুলাই ) লালমনিরহাট ক্যাম্পাস থেকে আনুষ্ঠানিকভাবে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক সেশনের সেশন উদ্বোধন করেছেন বাংলাদেশ বিমান বাহিনীর প্রধান এয়ার চীফ মার্শাল শেখ আব্দুল হান্নান।
এসময় বিমান বাহিনী প্রধান বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্নের প্রকল্পের মধ্যে এটিও একটি। এ বিশ্ববিদ্যালয়টি অ্যাভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস শিক্ষায় অত্র অঞ্চলে একটি সেন্টার অব এক্সিলেন্সে পরিনত হবে। বর্তমান সরকার ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে একটি অ্যাভিয়েশন হাব হিসেবে গড়ে তুলবে।
সেটি রূপান্তরের পরিকল্পনা করছে উল্লেখ করে বিমান বাহিনী প্রধান আশা প্রকাশ করেন যে, বিশ্বব্যাপী দ্রুত বর্ধনশীল অ্যভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস সেক্টরের জন্য দক্ষ মানবসম্পদ তৈরি ও সরবরাহের ক্ষেত্রে বিএসএমআরএএইউ একটি কৌশলগত হাতিয়ার হিসেবে কাজ করবে।
বিমান বাহিনী প্রধান আরও বলেন, বাংলাদেশের উত্তরাঞ্চলের এ জেলায় বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠার ফলে বর্তমান সরকারের ঘোষণা অনুযায়ী সবার জন্য অংশগ্রহনমূলক এবং মানসম্পন্ন শিক্ষা নীতির বাস্তবায়ন প্রতিফলিত হয়েছে। এ অঞ্চলের জনগণ বিশেষ করে তরুণ প্রজন্মের জন্য একটি সম্ভাবনার নতুন দিগন্ত উন্মোচিত হয়েছে।
বিশ্ববিদ্যালয়ের সূত্র ও প্রেসবিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিএসএমআরএএইউ তার একাডেমিক কার্যক্রম ঢাকা ক্যাম্পাস থেকে ২০২০ সালে শুরু করলেও বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাস হবে লালমনিরহাটে।এ লক্ষ্যে প্রয়োজনীয় ফিজিবিলিটি স্টাডি, মাষ্টার প্লান তৈরি এবং ডিপিপি প্রস্তুতির জন্য এ বছরের ফেব্রুয়ারি মাসে একটি ত্রি-পক্ষীয় চুক্তি স্বাক্ষর হয়েছে। এখানে একটি স্থায়ী ক্যাম্পাস তৈরি না হওয়া পর্যন্ত একটি একাডেমিক ভবন এবং একটি আবাসিক ভবন তৈরির মাধ্যমে বিমান বাহিনী এগিয়ে এসেছে যাতে বিশ্ববিদ্যালয়টি লালমনিরহাট থেকে একাডেমিক সেশন শুরু করতে পারে।
বিশ্ববিদ্যালয়ের একাডেমিক সেশন উদ্বোধনের পূর্বে বিমান বাহিনী প্রধান এয়ার চীফ মার্শাল শেখ আব্দুল হান্নান ক্যাম্পাসে একটি গাছের চারা রোপন করেন। এছাড়াও দোয়া মোনাজাতে অংশগ্রহন করেন তিনি।
বিশ্ববিদ্যালয়ের একাডেমিক সেশন উদ্বোধন শেষে বিমান বাহিনী প্রধান বিভিন্ন ক্লাশরুম ও প্রাকটিক্যাল ল্যাব পরিদর্শন করেন। এরপর স্থানীয় প্রশাসন ও জনপ্রতিনিধিদের সাথে তিনি মতবিনিময় করেন। উদ্বোধনী অনুষ্ঠানে বিমান বাহিনী প্রধান ও তার সফরসঙ্গীদের স্বাগত জানান উপাচার্য এয়ার ভাইস মার্শাল মুহাম্মদ নজরুল ইসলাম।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, বিমান বাহিনী সদর দপ্তরের উর্দ্ধতন কর্মকর্তা, লালমনিরহাট জেলা প্রশাসক আবু জাফর, জেলা পরিষদ প্রশাসক অ্যাড. মতিয়ার রহমান, সিভিল সার্জন নির্মলেন্দু রায় প্রমুখ।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর লালমনিরহাট প্রতিনিধি হাসানুজ্জামান হাসান। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.