লালপুরে বরই চাষে ওমান ফেরত দুই বন্ধুর লাভ ৩ লাখ

নাটোর প্রতিনিধি: নাটোরের লালপুরে একই সাথে বরই চাষ করে সফলতার মুখ দেখেছেন ওমান ফেরত সাইফুল ইসলাম ও শহিদুল ইসলাম নামে দুই বন্ধুর। তারা প্রথম বছরেই ৩ লাখ টাকা লাভ করেছেন।
জানা যায়, উপজেলার মিল্কিপাড়া গ্রামের সুবহান সরদারের ছেলে সাইফুল ও আব্দুলপুর গ্রামের কাজু সরকারের ছেলে একটা সময় একসাথে মেলায় প্লাষ্টিকের খেলনা ও কসমেটিকস বিক্রি করতেন। ৫ বছর একসাথে ছিলেন ওমানেও। ওমান থেকে ফিরে এ দুই বন্ধু ৭-৮ মাস আগে উপজেলা কৃষি অফিসের পরামর্শে ৭ বিঘা জমি লিজ নিয়ে বিভিন্ন জায়গা থেকে উন্নত জাতের ১৪০০ টি বল সুন্দরী ও বাউ কুলের চারা সংগ্রহ করে রোপন করেন।
বর্তমানে গাছে গাছে থোকায় থোকায় দুলছে বরই। এমন সাফল্যে যেন দুই বন্ধু ভাগ্য পরিবর্তনের স্বপ্ন দেখছেন। বরই নিয়মিতই বাজারজাত করা হচ্ছে বলে তারা জানান। যার বাজারমূল্য হবে সাড়ে ৭ থেকে ৮ লক্ষ টাকা।
সাইফুল ইসলাম বিটিসি নিউজকে জানান, আমরা দুই বন্ধু মিলে ওমান থেকে ফিরে ফলের বাগান করতে উদ্বুদ্ধ হয়ে গত ৭-৮ মাস আগে মিশ্র ফলের বাগান করার চিন্তা করে মোটামুটি ১৪শ বরই ও ৬শ পেয়ারা গাছ রোপন করি।
এ পর্যন্ত বাগানে সাড়ে ৪ লাখ টাকা খরচ করে বর্তমানেটাকা পাবো বলে আমরা আশাবাদী এবং সেই সাথে পেয়ারা গাছ থেকেও ভালো কিছু সম্ভাবনা দেখছি আমরা।
উপজেলা কৃষি কর্মকর্তা রফিকুল ইসলাম বিটিসি নিউজকে জানান, উপজেলার এবার ৭৫ হেক্টর জমিতে বিভিন্ন জাতের বরই চাষ হয়েছে। যার লক্ষমাত্রা নির্ধারণ করা হয়েছে ৯শ মে.টন। বরই চাষ লাভজনক হওয়ায় নতুন করপ অনেকে এবার বরই চাষ শুরু করেছে।সেইসাথে কৃষি অফিস থেকে তাদের বাগানে সকল সহযোগিতা প্রদান করায় বাম্পার ফলন হয়েছে। এতে করে তারা লাভবান হবে এবং এলাকার বাকি বেকার যুবকরাও ফল বাগানে উদ্বুদ্ধ হবে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নাটোর প্রতিনিধি খান মামুন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.