লালপুরে আখ বা খেজুরের রস ছাড়াই মনকে মন গুড় তৈরী

নাটোর প্রতিনিধি: আমরা সবাই জানি গুড় তৈরীর প্রধান উপকরণ রস । আখ,খেজুর অথবা তালের রস ছাড়া গুড় তৈরী সম্ভব নয় । কিন্তু এ অসম্ভব সম্ভব করেছে নাটোরের লালপুরের ভেজাল গুড় তৈরী কারীরা।

রস বাদেই মন কে মন গুড় তৈরী বাজারজাত করছে তারা । আখ বা খেজুরের রস ছাড়াই মণের পর মণ গুড় তৈরির দায়ে নাটোরের লালপুর উপজেলার বালিতিতা ইসলামপুর গ্রামের দুই গুড় ব্যবসায়ীকে দুই লাখ টাকা অর্থদণ্ড দিয়েছেন ভ্রাম্যমান আদালত।

গতকাল বুধবার রাত ১১টার দিকে এই দণ্ডাদেশ দেন। এই দুজন হলেন বালিতিতা ইসলামপুর গ্রামের মো. তুহিন (৩০) ও জিয়াউর রহমান (৪০)। এ সময় সাড়ে সাত হাজার কেজি ভেজালগুড় জব্দ করা হয়।

লালপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) উম্মুল বানীন দ্যুতি বিটিসি নিউজ এর প্রতিবেদককে জানান, চিনিকল এলাকায় আখ মাড়াই নিষিদ্ধ এবং খেজুর রস আহোরণ ছয় মাস আগে বন্ধ হয়েছে । অথচ বালিতিতা ইসলামপুর গ্রামের তুহিন ও জিয়াউর তাঁদের কারখানায় আখের ও খেজুরের গুড় তৈরি করে আসছিলেন।

খবর পেয়ে নাটোর র‌্যাব ক্যাম্পের সদস্যরা তাদের কারখানায় অভিযান চালিয়ে সাড়ে সাত হাজার কেজি ভেজাল আখের গুড়, তিন কেজি ফিটকারি, চার কেজি ডালডা, ৭০ কেজি চুন ও দুই কেজি হাইড্রোজেন জব্দ করেন।

র‌্যাবের সহকারি পুলিশ সুপার মো. রাজিবুল আহসান অভিযানে নেতৃত্ব দেন। সেখানে ভ্রাম্যমান আদালত বসিয়ে জিজ্ঞাসাবাদ করলে তাঁরা ভেজাল গুড় তৈরির কথা স্বীকার করেন। এ কারণে তাঁদের প্রত্যেককে এক লাখ টাকা করে মোট দুই লাখ টাকা অর্থদণ্ড দেওয়া হয়। তাঁরা তাৎক্ষণিক জরিমানা পরিশোধ করে ছাড়া পান।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নাটোর প্রতিনিধি খান মামুন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.