লাইবেরিয়ায় গ্যাস ট্যাঙ্কারে বিস্ফোরণে নিহত-৪০

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: পশ্চিম আফ্রিকার দেশ লাইবেরিয়ায় একটি পেট্রল বহনকারী ট্যাঙ্কারের বিস্ফোরণের ঘটনায় কমপক্ষে ৪০ জন নিহত হয়েছে। বিস্ফোরণের ঘটনাটি ঘটেছে দেশটির উত্তর-মধ্যাঞ্চলে। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।
দেশটির প্রধান চিকিৎসা কর্মকর্তা ড. ফ্রান্সিস কাতেহর বরাতে প্রতিবেদনে বলা হয়, গতকাল বুধবার (২৭ ডিসেম্বর) রাতে লোয়ার বং কাউন্টিতে পেট্রল বহনকারী ট্যাঙ্কারে এ দুর্ঘটনা ঘটে। ঘটনায় গুরুতর দগ্ধদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। তবে নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন ওই চিকিৎসা কর্মকর্তা।
স্থানীয় পুলিশ কর্মকর্তা মালভিন স্যাকর জানান, দুর্ঘটনার পরপর স্থানীয় লোকজন ট্যাংকার থেকে তেল সংগ্রহের চেষ্টা করতে থাকে। এ সময় আরেকটি বিস্ফোরণ হয় এবং তাতে আরও কয়েকজন নিহত হয়। এছাড়া আহত হয় বেশ কয়েকজন।
জাতিসংঘের এক পরিসংখ্যান অনুযায়ী, দুর্ঘটনার জন্য বিশ্বের সবচেয়ে মারাত্মক অঞ্চলে পরিণত হয়েছে সাব-সাহারা আফ্রিকা। এ দুর্ঘটনা গুলোর পেছনে মূল কারণ হচ্ছে সড়ক নিরাপত্তা ব্যবস্থার দুর্বলতা এবং অবকাঠামোর ত্রুটি। এ কারণে দেশটিতে মৃত্যুর হার ইউরোপীয় দেশগুলোর চেয়ে গড়ে তিনগুণ বেশি।
এর আগে গত সেপ্টেম্বরে পশ্চিম আফ্রিকার দেশ বেনিনে একটি জ্বালানি ডিপোতে বিস্ফোরণের ঘটনায় কমপক্ষে ৩৫ জন নিহত হয়েছে। স্থানীয় কর্মকর্তা এবং প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, দুর্ঘটনার পর আকাশে কালো ধোঁয়া ছড়িয়ে পড়তে দেখা গেছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.