লকডাউনের পর যে শহরে গেলে মিলবে ২ হাজার মার্কিন ডলার !

ছবি: সংগৃহীত

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: করোনাভাইরাসে বিপর্যস্ত বিশ্বের বিভিন্ন শহর। লকডাউনের জেরে প্রায় বন্ধ হয়ে গেছে পর্যটন ব্যবসাও। লকডাউনের ধকল কাটিয়ে উঠতে বিভিন্ন শহর নিয়েছে নানা পরিকল্পনা। তেমনই এক শহর যুক্তরাষ্ট্রের জর্জিয়া প্রদেশের কাউন্টি চ্যাথাম বা সাভান্নাহ।

শহরটিতে লকডাউনের পরে গেলে মিলবে ২ হাজার মার্কিন ডলার, যা বাংলাদেশী টাকায় প্রায় ১ লক্ষল ৭০ হাজার।

মার্কিন সংবাদমাধ্যম ফক্স বিজনেসর প্রতিবেদনে বলা হয়, সাভান্নাহ যুক্তরাষ্ট্রের দক্ষিণ-পূর্ব উপকূলের কাছে অবস্থিত। এই এই শহরে রয়েছে প্রাচীন স্থাপত্যের নিদর্শন। শুধু তাই নয়, মনোরম প্রাকৃতিক পরিবেশও এখানকার অন্যতম আকর্ষণ। সারা বছরই পর্যটকরা এখানে ছুটে যান একটু প্রশান্তির জন্য। তবে করোনার কারণে পর্যটকবিহীন রয়েছে এ শহর। অর্থনৈতিক অবস্থাও করোনার কারণে টালমাটাল। তাই শহরটির অর্থনৈতিক কর্মকাণ্ডকে নতুন গতি দিতে বেশ কিছু সিদ্ধান্ত নিয়েছেন সেখানকার স্থানীয় কর্তৃপক্ষ।

সাভান্নাহ ইকোনমিক ডেভেলপমেন্ট অথরিটির (সেডা) অধীনে বেশ কিছু নতুন শিল্প এলাকা গড়ে তোলা হয়েছে সেখানে। সেখানে কাজের জন্য কর্মীদের আকর্ষণ করতেই বিশেষ প্যাকেজের ব্যবস্থা করা হয়েছে। স্বাস্থ্য সেবা, এরোস্পেস, অত্যাধুনিক ম্যানুফ্যাকচারিং ছাড়াও তথ্যপ্রযুক্তির প্রচুর অফিস খুলেছে এখানে। সব মিলিয়ে প্রায় ৫০০টি সংস্থার অফিস রয়েছে সাভান্নাতেহ।

প্রযুক্তি কর্মীরা যাতে এই শহরে কাজ করেন, তার জন্য লকডাউন পরবর্তী প্যাকেজের ঘোষণা দিয়েছে সাভান্নাহ ইকোনমিক ডেভেলপমেন্ট অথরিটি (সেডা)।

সেডা’র পক্ষ থেকে জানানো হয়েছে, লকডাউন পরবর্তী সময়ে অন্য শহর ছেড়ে যেসব প্রযুক্তি কর্মীরা সাভান্নাহতে কাজ করতে আসতে চান, তাদের প্রত্যেককে দুই হাজার মার্কিন ডলার পর্যন্ত দেওয়া হবে। তবে এ ডলার দেওয়া হবে বাসা ভাড়া বাবদ।

সেডার ভাইস প্রেসিডেন্ট জেন বনেট বলেছেন, ‘থাকার জন্য সাভান্নাহ অন্যতম সেরা জায়গা। ঐতিহাসিক এই শহরে সৌন্দর্যের পাশাপাশি শিল্পের উন্নতি ঘটাতেই এই পদক্ষেপ নেওয়া হয়েছে।’ #

Comments are closed, but trackbacks and pingbacks are open.