রোহিঙ্গাদের প্রত্যাবাসনে ‘সেফ জোন’ চায় বাংলাদেশ : পররাষ্ট্রমন্ত্রী

ঢাকা প্রতিনিধিআজ রোরবার বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে স্থানীয় এক হোটেলে আয়োজিত সেমিনারে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন সাংবাদিকদের বলেন, রোহিঙ্গাদের নিরাপদ প্রত্যাবাসনের জন্য একটি ‘সেফ জোন’ তৈরির প্রস্তাব নিয়ে কাজ করছে বাংলাদেশ। মানবাধিকার রক্ষায় আমরা প্রতিশ্রুতিবদ্ধ এবং আমাদের যে উচ্চ প্রবৃদ্ধি হয়েছে তার বড় কারণ হচ্ছে সুশাসনের প্রতিষ্ঠা। দেশে অন্ন-বস্ত্র-বাসস্থান ও অন্যান্য মৌলিক মানবাধিকার প্রতিষ্ঠা করছে সরকার।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, প্রথমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এটি উপস্থাপন করেছিলেন। পরে যেসব অ্যারেঞ্জমেন্ট হয়েছে, সেখানে এটি ছিল না। আমরা এই প্রস্তাবটি আবার দিচ্ছি এবং নতুনভাবে দিচ্ছি।

তিনি বলেন, রাখাইনে একটি সেফ জোন হবে যেখানে ভারত, চীন ও আশিয়ানের দেশগুলি রোহিঙ্গাদের দেখাশোনা করবে। কারণ, এদের প্রতি মিয়ানমারের আস্থা আছে।

তিনি আরও বলেন, রোহিঙ্গারা ফেরত গেলে এই দেশগুলি তাদের নিরাপত্তা ও সুরক্ষা নিশ্চিত করবে।

প্রত্যাবাসন নিয়ে যে অ্যারেঞ্জমেন্ট স্বাক্ষর করা হয়েছে সেটির সংশোধনী আনা হবে কিনা জানতে চাইলে তিনি বলেন,সেটি আমি বলতে পারবো না।

বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে তিনি বলেন, মানবাধিকারের সবচেয়ে বড় উদাহরণ হচ্ছে রোহিঙ্গাদের আশ্রয় দেওয়া। তাদের আশ্রয় না দিলে সেখানে লাখ লাখ রোহিঙ্গা মারা যেতো। এরা যতো তাড়াতাড়ি ফেরত যাবে, ততোই ভালো।#

Comments are closed, but trackbacks and pingbacks are open.