রোনালদো ম্যাজিকে পর্তুগালের নয়ে নয়

বিটিসি স্পোর্টস ডেস্ক: কাতার বিশ্বকাপে ভরাডুবির পর নতুন কোচ রবার্তো মার্তিনেজের নিয়োগে অবাক হয়েছিলেন সবাই। তবে স্প্যানিশ এই কোচের অধীনেই দুর্দান্ত ফর্মে আছেন ক্রিশ্চিয়ানো রোনালদো ও পর্তুগাল। একসময় যে রোনালদোর ক্যারিয়ারের শেষ দেখে ফেলেছিল সবাই সেই রোনালদোই এখন বলে কয়ে গোল করছেন ক্লাব ও দেশের হয়ে।
নিজ দেশের হয়ে এবার টানা তৃতীয় ম্যাচে গোলের দেখা পেলেন সিআরসেভেন আর তার ম্যাজিকে ইউরোপের দেশ লিখটেনস্টেইনকে জোড়া গোলে হারিয়ে ইউরো চ্যাম্পিয়নশিপের বাছাইপর্বে নয় ম্যাচ খেলে সবকটিতে জয় তুলে নিল ২০১৬ সালের চ্যাম্পিয়নরা।
বৃহস্পতিবার (১৬ নভেম্বর) রাতে ‘জে’ গ্রুপ থেকেই আগেই ইউরো নিশ্চিত করা পর্তুগালের ২-০ গোলে জয়ের ম্যাচে অন্য গোলটি করেছেন বার্সেলোনা ডিফেন্ডার জোয়াও কানসেলো।
র‌্যাঙ্কিং বা শক্তি কোনটিতেই পর্তুগালের ধারে কাছে না থাকলেও প্রথমার্ধে পর্তুগালের সাথে সমানে সমানে লড়েছে লিখটেনস্টেইন। যদিও প্রথমার্ধে রোনালদোর একটি শট প্রতিহত হয় রক্ষণে, আরেক ফরোয়ার্ড গনসালো রামোসের হেড যায় বাইরে। বিরতিতে যাওয়ার আগে রোনালদোর ওভারহেড কিকও গোল এন দিতে পারেনি ব্রুনো ফার্নান্দেজ-দিয়েগো জটাদের।
তবে ৩৮ বছর বয়সী তারকাকে হতাশ করতে পারান ইউরোপের ছোট্ট এই দেশটি। ৪৬তম মিনিটেই দারুণ ফিনিশিংয়ে দলকে লিড এনে দেন সর্বোচ্চ আন্তর্জাতিক গোলের মালিক রোনালদো। বাঁ দিক থেকে দিয়োগো জটার থ্রু বল ধরে বক্সে ঢুকে বাঁ পায়ের কোনাকুনি শটে গোলকিপারকে পরাস্ত করেন তিনি। আগের দুই ম্যাচে দুটি করে গোল করা এ তারকার চলতি ইউরো চ্যাম্পিয়নশিপের বাছাইয়ে ৮ ম্যাচে গোল হলো ১০টি। সবমিলিয়ে পর্তুগালের জার্সিতে তার গোল সংখ্যা হলো ১২৮টি।
রোনালদোর পর অপর গোলটি করে পর্তুগালকে জোড়া গোলের আনন্দে ভাসান কানসেলো। ৫৭ মিনিটে আন্তোনিও সিলভার লম্বা পাস দখলে নিয়ে ডান প্রান্ত ধরে এগিয়ে যান তিনি। তাকে রুখতে বক্সের বাইরে চলে যান লিখটেনস্টেইনের গোলরক্ষক। কিন্তু পারেননি। গোলরক্ষককে পরাস্ত করে প্রতিপক্ষের দুই খেলোয়াড়ের মধ্যে দিয়ে শটে জাল খুঁজে নেন ২৯ বছর বয়সী এ ফুটবলার।
জোড়া এগিয়ে যাওয়ার পর ৬৭ মিনিটে রোনালদোকে তুলে নেয় পর্তুগালের কোচ। এরপর আর কেউ পায়নি গোলের দেখা। যদিও ৮২ মিনিটে জালের দেখা পেয়েছিলেন রামোস। কিন্তু ভিএআরের সাহায্যে অফসাইডের কারণে গোল দেননি রেফারি। শেষ পর্যন্ত ২-০ গোলের জয় নিয়েই সন্তুষ্ট থাকতে হয় সেলেকাওদের।
ইউরো বাছাইয়ের এখন পর্যন্ত ৯ ম্যাচ খেলে সবকটিতে জয় তুলে নিয়েছে পর্তুগাল। ‘জে’ গ্রুপে ২৭ পয়েন্ট নিয়ে ৬ দলের মধ্যে শীর্ষে অবস্থান তাদের। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.