রোগী কাতরাচ্ছে, অ্যাম্বুলেন্স এলো ১১ ঘণ্টা পর

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাজ্যে সংকটের মুখে পড়েছে স্বাস্থসেবা। জরুরি সেবা পেতে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করতে হচ্ছে রোগী ও স্বজনদের। করোনা মহামারি, বাজেটে স্বাস্থ্য খাতে কম অর্থায়ন, চিকিৎসাব্যবস্থা জটিল ও ব্যয়সাপেক্ষ হয়ে পড়ার জন্য দেশটির ন্যাশনাল হেলথ সার্ভিস (এনএইচএস) এক কঠিন পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছে। অবস্থা এমন যে, ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করেও মিলছে না একটি অ্যাম্বুলেন্স।
জুলাইয়ের ঘটনা। জেকুলাইন হালবার্ট (৭৮) বাড়িতে পড়ে গিয়ে অ্যাম্বুলেন্সের অপেক্ষায় ১১ ঘণ্টা মেঝেতে শুয়ে ছিলেন। ছেলে মেথিউ বাবার এই কষ্টকর পরিস্থিতির প্রত্যক্ষদর্শী এবং সে রাষ্ট্রীয় অর্থায়নে পরিচালিত স্বাস্থ্যসেবার সংকটের বিষয় সামনে তুলে ধরতে জনসমক্ষে যান। মেথিও বলেন, সম্ভবত তার মায়ের মৃত্যু ও অ্যাম্বুলেন্সের জন্য দীর্ঘ অপেক্ষার মধ্যে কোনো যোগসূত্র নাও থাকতে পারে, কিন্তু তিনি তার পরিবারের অভিজ্ঞতার কথা সংকট বিধ্বস্ত এনএইচএস এর সেবা প্রদানকারীদের কাছে বলেন।
হালবার্ট, লন্ডনের ১০০ মাইল (১৬০ কিলোমিটার) উত্তরে অবস্থিত বারওয়াল থেকে বার্তা সংস্থা এএফপিকে এসব কথা জানান, যেখানে তিনি একজন স্থানীয় কাউন্সিলর।
৪২ বছর বয়সি একজন গত গ্রীষ্মে তার মায়ের কষ্টের কথা বারবার বলতে গিয়ে আবেগতাড়িত হয়ে পড়েন। তিনি জানান, ১০ জুলাইয়ের শুরুতে হঠাৎ তিনি স্থানীয় কাউন্সিলরের ফোন পেয়ে জানতে পারেন তার মা রাতে এলার্ম ঠিক করতে গিয়ে পড়ে যান। পরে তিনি ও তার বন্ধু তাকে হাসপাতালে নেওয়ার জন্য ভোর ৫টায় অ্যাম্বুলেন্স ডাকেন। কিন্তু দীর্ঘ ১১ ঘণ্টা পর বিকাল ৪টায় একটি গাড়িতে একজন প্যারা মেডিক এলেও অ্যাম্বুলেন্স আসে আরও ৩০ মিনিট পর। কিন্তু তিনি দুদিন পর সেপসিসে আক্রান্ত হয়ে মারা যান।
যুক্তরাজ্যের ইস্ট মিডল্যান্ড অ্যাম্বুলেন্স সার্ভিসের লিচেস্টায়ার অপারেশন প্রধান চারলটি ওয়াকার এএফপিকে বলেন, আমরা খুবই দুঃখিত যে আমরা দ্রুত রোগীর কাছে যেতে পারছি না।
সংকটের এই পরিস্থিতিগুলো নিয়মিত যুক্তরাজ্যের গণমাধ্যমে আলোচিত হয়। যেখানে এনএইচএস’র সংকটে দেশটির কঠোর পদক্ষেপ ও মহামারির ফলাফলকে দায়ী করা হয়। এক পরিসংখ্যানে বলা হয়, গত বছর ক্যাটাগরি ২-এর হার্ট অ্যাটাক ও স্ট্রোক করা রোগীরা গড়ে ৯০ মিনিট করে অ্যাম্বুলেন্সের জন্য অপেক্ষা করেছেন। এদিকে নার্স ও অ্যাম্বুলেন্স কর্মীরা ভালো বেতন ও অ্যাম্বুলেন্স সরবরাহের বিভিন্ন শর্তের দাবিতে গত ৬ ফেব্রুয়ারিতে এক ধর্মঘটের ডাক দিয়ে বেশ কয়েকটি ওয়াকআউট করেছে। (সূত্র: এএফপি)। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.