রেসিপি : মিষ্টি পোলাও

বিটিসি নিউজ ডেস্কছুটির দিনে বাড়িতে পরিবারের সবাই ভালো -মন্দ খেতে পছন্দ করেন ! কিন্ত বেশি তেল-মশলা দিয়ে রান্না খাবার শরীরের জন্য ক্ষতিকারক হতে পারে। তার চেয়ে সুস্বাদু অথচ স্বাস্থ্যকর খাবার রাঁধতে পারেন।

যেমন ধরুন মিষ্টি পোলাও।ঝটফট রান্না করা যায়, রাঁধতে বেশি সময় লাগে না। শুধু ছুটির দিনেই কেন, চাইলে অতিথি আপ্যায়নও করতে পারেন এই মিষ্টি পোলাও দিয়ে।

মিষ্টি পোলাও:

উপকরণ:

# বাসমতি চাল— ৩ কেজি

# জল— ১২ কাপ

# কেশর— ৬-৭টি

# দুধ— ২ টেবিল চামচ

# ঘি— ২০০ গ্রাম

# কাজু বাদাম— ১৫০ গ্রাম

# কিশমিশ— ৫০ গ্রাম

# গোটা গরমমশলা— ২ টেবিল চামচ

# জায়ফল— এক চিমটে

# জয়িত্রী— এক চিমটে

# গরম মশলা গুঁড়ো— আধ চা চামচ

# কেওড়া জল— কয়েক ফোঁটা

# গোলাপ জল— কয়েক ফোঁটা

# চিনি— ১০০ গ্রাম

# লবন— স্বাদ মতো

# গোলাপের পাপড়ি— সাজানোর জন্য

প্রণালী:  প্রথমে বাসমতি চাল জলে ভিজিয়ে রাখুন। কিছুক্ষণ পরে চাল ভাল করে ধুয়ে জল ঝরিয়ে নিন। উষ্ণ গরম দুধে কেশর ভিজিয়ে রাখুন। এ বার কড়াইয়ে ঘি গরম করে চাল ছে়ড়ে দিন। চাল সামান্য ভাজা ভাজা হয়ে এলে একে একে বড় এলাচ, লবঙ্গ, দারুচিনি, এক চিমটি লবন  ও চিনি দিন। পরিমাণ মতো পানি দিয়ে ভাল করে নাড়াচাড়া করে ঢাকা দিন। ভাত ফুটে পানি শুকিয়ে এলে নামিয়ে নিন। একটি কড়াইয়ে ঘি গরম করে কাজুবাদাম হালকা ভেজে নিন। একই সঙ্গে কিশমিশ, জায়ফল, জয়িত্রী দিয়ে দিন।

এ বার মশলা মাখা কাজুবাদাম, কেওড়া জল, গোলাপ জল ও গরম মশলা গুঁড়ো পোলাওয়ের মধ্যে মিশিয়ে দিন। দুধে ভিজিয়ে রাখা কেশরও পোলাওয়ের পাত্রে মিশিয়ে ঢাকা দিয়ে এক বার ভাল করে ঝাঁকিয়ে নিন। উপরে গোলাপের পাপড়ি ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন মিষ্টি পোলাও। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.