রেল ব্যবস্থাকে আধুনিক ও যুগোপযোগী করে গড়ে তোলা হবে : রেলমন্ত্রী

পিআইডি প্রতিবেদক: রেলপথ মন্ত্রণালয়ের দায়িত্বে নিয়োজিত মন্ত্রী মোঃ নূরুল ইসলাম সুজন বলেছেন, রেল ব্যবস্থাকে আধুনিক ও যুগোপযোগী করে গড়ে তোলা হবে। বর্তমানে বাংলাদেশ রেলওয়েতে লোকবল সংকট রয়েছে।
রেলসেবা ত্বরান্বিত করতে খুব স্বল্প সময়ের মধ্যে ১০-১৫ হাজার কর্মকর্তা-কর্মচারী নিয়োগ দেয়ার পরিকল্পনা রয়েছে সরকারের। বিগত সময়ে রেলসেবা ভেঙ্গে পড়েছিল। প্রধানমন্ত্রী শেখ হাসিনা রেলসেবাকে সেই ভগ্নদশা থেকে উদ্ধার করে রেলওয়েকে একটি লাভজনক প্রতিষ্ঠানে রূপান্তর করার পরিকল্পনা নিয়ে কাজ করছেন।
মন্ত্রী আজ শুক্রবার (১২ মার্চ) সকালে রাজশাহী রেল ভবন ও রেলওয়ে স্টেশনের বিভিন্ন স্থাপনা পরিদর্শনকালে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে এসব কথা বলেন।
মন্ত্রী বলেন, মুক্তিযুদ্ধের সময় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছিল রেলওয়ে। বঙ্গবন্ধু যুদ্ধবিধ্বস্ত দেশে রেল ব্যবস্থার সংস্কারের কাজে হাত দিয়েছিলেন। কিন্তু ১৯৭৫ সালে তাঁকে সপরিবারে হত্যার মধ্য দিয়ে রেলের উন্নয়ন অগ্রযাত্রা ব্যাহত হয়েছে। ১৯৭৩ সালে রেলের জনবল ছিল ৬৮ হাজার, এখন সেখানে কমে হয়েছে ২৫ হাজার।
তিনি বলেন, বাংলাদেশ রেলওয়েকে সম্পূর্ণ আধুনিক করার সুদূরপ্রসারী পরিকল্পনা নিয়ে কাজ করছে সরকার।
রাজশাহীতে বহুতল রেলভবন নির্মাণ করা হবে। আমরা রেলকে একটি নিয়মতান্ত্রিক অবস্থায় আনতে এবং যাত্রীসেবার মান নিশ্চিত করার মাধ্যমে রেলের নিজস্ব সক্ষমতা তৈরি করতে চাই।
তিনি বলেন, রাজশাহী-আব্দুলপুর পর্যন্ত ডাবল লাইন এবং সমস্ত রেল ব্যবস্থাকে ব্রডগেজ লাইনে রূপান্তর করার কাজ চলছে। প্রতিটি জেলার সাথে রেল লাইনের সংযোগ থাকবে। ঈশ^রদী-জয়দেবপুর পর্যন্ত ডাবল লাইন করা হবে।
উত্তরাঞ্চল থেকে কাঁচামাল যাতে অল্প সময়ে ঢাকাসহ দেশের বিভিন্ন শহরে সহজে বাজারজাত করা যায় সেই পরিকল্পনাও সরকারের আছে। এ সময় তিনি জানান, উত্তরাঞ্চলে ইপিজেড গড়ে তোলার জন্য উপযুক্ত জায়গা স্থির করার কাজ চলছে।
মন্ত্রী বলেন, প্রতিবেশী দেশ ভারতের সাথে আমাদের ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রে বেশ ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে। রেল আধুনিকায়নের মাধ্যমে সেই সম্পর্ক আরো ভাল হবে। সরকারের নেপাল-ভারত ও বাংলাদেশের মধ্যে রেল যোগাযোগ প্রতিষ্ঠার পরিকল্পনা রয়েছে বলে এ সময় তিনি জানান।
পরিদর্শনকালে রেলওয়ের সচিব মো. সেলিম রেজা, মহাপরিচালক ডি এন মজুমদার, অতিরিক্ত মহাপরিচালক (পশ্চিম) অজয় কুমার পোদ্দার ও রাজশাহী রেলওয়ে স্টেশন ম্যানেজার মো. আব্দুল করিমসহ রেলওয়ের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।
বিকেলে মন্ত্রী চাঁপাইনবাবগঞ্জের রহনপুর রেলওয়ে স্টেশন ও রাজশাহী কোর্ট স্টেশন পরিদর্শন করেন।
NEWS FROM Regional Information Office (PID). Press Information Department. Ministry of Information. #

 

Comments are closed, but trackbacks and pingbacks are open.