রেমিটেন্স অর্জনে দ্বিতীয় অবস্থানে ব্রাহ্মণবাড়িয়া জেলা

বিশেষ (ব্রাহ্মণবাড়িয়া) প্রতিনিধি: বৈদেশিক মুদ্রর্জনে অভিবাসন তথা রেমিটেন্স অর্জনে ব্রাহ্মণবাড়িয়া জেলা দ্বিতীয় অবস্থানে। প্রতি বছর ব্রাহ্মণবাড়িয়া থেকে পাঁচ সহস্রাধিক নারী পুরুষ বিদেশে যাচ্ছেন।
গত বছর বাংলাদেশ থেকে বিদেশে গিয়েছেন ১১ লক্ষাধিক নারী-পুরুষ।  তন্মধ্যে শুধু ব্রাহ্মণবাড়িয়া থেকে গিয়েছেন ৬০ সহস্যাধিক। কারিগরি প্রশিক্ষণ নিয়ে বিদেশ গিয়ে বৈদেশিক মুদ্রা অর্জনের লক্ষ্যে নিরাপদ অভিবাসন ও বিদেশ ফেরত কর্মীদের সফল পুনরেকত্রীকরণ বিষয়ে ব্রাহ্মণবাড়িয়ায় সাংবাদিকদের সাথে মতবিনিময় সভায় এই তথ্য জানানো হয়।
বুধবার (২৫ জানুয়ারি) ব্রাহ্মণবাড়িয়া কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র মিলানায়তনে কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের আয়োজনে ব্রাহ্মণবাড়িয়ার সাংবাদিকদের নিয়ে বিদেশ নিরাপদ অভিবাসন এবং পুনরেকত্রীকরণ বিষয়ে একটি মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। এতে বাহ্মণবাড়িয়া জেলায় কর্মরত ২২ জন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার ২২ জন সাংবাদিক, প্রশিক্ষক এবং প্রশিক্ষণার্থীসহ ১০০ জন অংশগ্রহণ করেন।
কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের উদ্যোগে ও বাংলাদেশ অভিবাসী তথ্য কেন্দ্রের সহযোগিতায় ব্রাহ্মণবাড়িয়া কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে এই মতবিনিময় সভায় প্রধান অতিথি ছিলেন কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারি পরিচালক দেবব্রত ঘোষ।
অনুষ্ঠানের মূল  আলোচনায় দেবব্রত ঘোষ প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়, জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো, ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড, প্রবাসী কল্যাণ ব্যাংক, জেলা ককর্মসংস্থান ও জনশক্তি অফিস, প্রবাসী কল্যাণ ডেস্ক এবং শ্রম কল্যাণ উইংয়ের কার্যক্রম বিশদভাবে তুলে ধরেন। এছাড়া তিনি বিস্তারিত তথ্যের জন্য www.probashi.gov.bd, www.bmet.gov.bd, www.wewb.gov.bd, www.bmet.comilla.gov.bd ভিজিটের আহবান জানান।
ব্রাহ্মণবাড়িয়া কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষ ওয়ালিউল্লা মোল্লার সভাপতিত্বে মতবিনিময় সভায় অভিবাসী তথ্য কেন্দ্রের অফিসার ইকবাল হোসেন, বিটিভি’র ব্রাহ্মণবাড়িয়া সংবাদদাতা মোহাম্মদ আরজু, মাইটিভি’র প্রতিনিধি আ.ফ.ম কাউছার এমরান, সংবাদ’র জেলা প্রতিনিধি মো. সাদেকুর রহমান, দৈনিক কুরুলিয়া’র সম্পাদক ইব্রাহিম খান সাদাত, স্বদেশ প্রতিদিন’র প্রতিনিধি শেখ মো. শহিদুল ইসলাম, ব্রাহ্মণবাড়িয়া কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের জব প্লেইসমেন্ট অফিসার মো. তৌফিকুল ইসলাম প্রমুখ বক্তব্য রাখেন এবং নিজস্ব অভিব্যক্তি প্রকাশ করেন।
মতবিনিময় সভায় জানানো হয় গত বছর বাংলাদেশ থেকে ১১ লক্ষ ৩৫ হাজার নারী ও পুরুষ বিদেশে গিয়েছেন। তার মধ্যে শুধু ব্রাহ্মণবাড়িয়া জেলা থেকেই গিয়েছেন ৬২ হাজার ৫০৩ জন। প্রতি বছর ব্রাহ্মণবাড়িয়া থেকে পাঁচ সহস্রাধিক নারী পুরুষ বিদেশে যাচ্ছেন। সেই হিসেবমতে অভিবাসনে গোটা দেশে ব্রাহ্মণবাড়িয়া জেলার অবস্থান দ্বিতীয়।
মতবিনিময় সভায় অভিবাসন ও বিদেশ ফেরত কর্মীদের কিভাবে তাদের কার্যক্রম পরিচালনা করবে ও বিদেশে যাবার আগে কিভাবে তাদের কার্যক্রম পরিচালনা করে সফলতা অর্জন করবে সে ব্যাপারে দিকনিদের্শনা দেওয়া হয়। এসব তথ্য সংবাদমাধ্যমে প্রচারিত হলে মানুষ উপকৃত হবে। এই ক্ষেত্রে সাংবাদিকদের সহযোগিতা কামনা করা হয়।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বিশেষ (ব্রাহ্মণবাড়িয়া) প্রতিনিধি মো: লোকমান হোসেন পলা। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.