রেড ওয়াইনে জব্দ হবে ডায়াবেটিস?

বিটিসি নিউজ ডেস্ক: অনেকেই মদ্যপানে অভ্যস্ত হয়ে থাকেন। এদের মধ্যে কারও ঝোঁক বেশি, কারও কম। তবে সাধারণত বলা হয় মদ্যপান স্বাস্থ্যের জন্য ভাল নয়। কিন্তু সম্প্রতি একটি গবেষণা বলছে, ওয়াইন খেলে হৃদ্‌রোগের ঝুঁকি কমে। রেড ওয়াইনে থাকে ‘পলিফেনল’, যা হৃদ‌যন্ত্র ভাল রাখে।
শোনা যেত, প্রতিদিন একটা আপেল খেলে অনেক অসুখ আপনার থেকে দূরে থাকবে। এমনটাই প্রচলিত ধারণা। কিন্তু রোজ এক গ্লাস ওয়াইন খেলে? পরিমিত মাত্রায় রেড ওয়াইন খাওয়া কেন স্বাস্থ্যের জন্য ভাল?
চলুন দেখে নেওয়া যাক এমন অনেক প্রশ্নের উত্তর:
প্রতিদিন সামন্য মাত্রায় রেড ওয়াইন খেলে শরীরের খারাপ কোলেস্টেরলের মাত্রা কমে। রিওজা-স্টাইল রেড ওয়াইন কোলেস্টেরল কমানোর জন্য বেশ জনপ্রিয়।
হৃদ‌ যন্ত্রের খেয়াল রাখতে চাইলে ওয়াইন খেতেই পারেন। শরীরর কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ থাকেলে হৃদ‌ যন্ত্রও ভাল থাকে। শরীরে রক্ত প্রবাহ সচল রাখতে সাহায্য করে রেড ওয়াইন।
আঙুর থেকে তৈরি হয় রেড ওয়াইন। আঙুরের খোসায় রেসভেরাট্রল নামক অ্যান্টি-অক্সিড্যান্ট থাকে। গবেষণায় দেখা গিয়েছে, যারা নিয়মিত তিন মাস ধরে ২৫০ মিলিলিটার রেড ওয়াই খেয়েছেন, তাদের রক্তে শর্করার মাত্রা অনেকটাই কমেছে।
প্রতিদিন এক গ্লাস করে ওয়াইন পান করলে অন্যের চোখে যে কেউই আরও আকর্ষণীয় হয়ে উঠতে পারেন। গবেষণায় দেখা গিয়েছে, ওয়াইন খাওয়া ত্বকের জন্যও ভাল।
ইদানীং বেশির ভাগ মানুষই মানসিক অবসাদে ভোগেন। ওয়াইন খাওয়া মানসিক স্বাস্থ্যের জন্যও ভাল। বেশ কিছু গবেষণায় দাবি করা হয়েছে, ওয়াইন খেলে নাকি দীর্ঘজীবী হওয়া যায়। (সূত্র: আনন্দ বাজার অনলাইন)। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.