রেকর্ড গড়া ম্যাচে পাঁচ গোল করে নায়ক হলান্ড

বিটিসি স্পোর্টস ডেস্ক: ম্যানচেস্টার সিটিতে নাম লিখিয়েই রীতিমতো হইচই ফেলে দিয়েছিলেন আর্লিং হলান্ড। একের পর এক গোল করে ‘গোল মেশিন’ এর তকমাও পেয়েছিলেন। কিন্তু গেল কয়েকদিনে গোল খরায় থাকা হলান্ড দেখেছেন মুদ্রার উল্টো পিঠ।
জালের দেখা না পাওয়া হলান্ডকে নিয়ে হচ্ছিল সমালোচনা। অবশেষে চ্যাম্পিয়নস লিগের মতো বড় মঞ্চে গোল উৎসবে মেতে উঠে সব সমালোচনা থামালেন এই তরুণ ফুটবলার।
চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোতে হলান্ড চমক দেখল ফুটবল বিশ্ব। এক ম্যাচেই হলান্ড উপহার দিলেন পাঁচটি গোল। মোট সাত গোলের রোমাঞ্চকর ম্যাচে লাইপজিগকে অনায়াসে হারিয়ে কোয়ার্টার-ফাইনালে উঠল ম্যানসিটি। দলের হয়ে অন্য দুই গোল করেছেন কেভিন ডে ব্রুইনে ও ইলকাই গিনদোয়ান।
ইতিহাদ স্টেডিয়ামে গতকাল মঙ্গলবার রাতে শেষ ষোলোর ফিরতি লেগে লাইপজিগের বিপক্ষে ৭-০ গোলে জিতেছে ম্যানসিটি। এর আগে প্রথম লেগে ১-১ গোলে ড্র করেছিল দুদল। মোট দুই লেগ মিলিয়ে ৮-১ গোলের অগ্রগামিতায় শেষ আটে পা রাখল সিটি।
লাইপজিগের বিপক্ষে ৫ গোল করে কয়েকটি রেকর্ডে নাম লেখান হলান্ড। এই ম্যাচেই সিটির হয়ে এক মৌসুমে সবচেয়ে বেশি গোল করার নতুন রেকর্ড গড়লেন তিনি। ইউরোপসেরা প্রতিযোগিতায় হলান্ডের গোল সংখ্যা হলো ৩৯টি। এতদিন রেকর্ডটি ছিল টমি জনসনের দখলে। ১৯২৮-২৯ মৌসুমে ৩৮টি গোল করেছিলেন টমি জনসন।
এ ছাড়া চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে দ্বিতীয় খেলোয়াড় হিসেবে প্রথমার্ধে একাধিক হ্যাটট্রিক করার মালিকও এখন হলান্ড। এতদিন এই রেকর্ড ছিল সাবেক ইতালিয়ান ফুটবলার মার্কো সিমোনের দখলে।
এখানেই শেষ নয়, বিশ্বের তৃতীয় খেলোয়াড় হিসেবে চ্যাম্পিয়ন্স লিগের এক ম্যাচে ৫ গোল করেছেন হলান্ড। এর আগে এই রেকর্ড গড়েছেন লিওনেল মেসি (বার্সেলোনার হয়ে) ও লুইস আদ্রিয়ানো (শাখতার দোনেৎস্কের হয়ে)। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.