রেওয়া পত্রিকার মোড়ক উন্মোচন হল (ভিডিও)

কলকাতা প্রতিনিধি: রেওয়া একটি সাহিত্য সংস্কৃতি বিনোদনমূলক পত্রিকা। শিয়ালদহর কৃষ্ণপদ ঘোষ মেমোরিয়াল হলে রেওয়া পত্রিকার মোড়ক উন্মোচন অনুষ্ঠিত হল গত ২৮শে ফেব্রুয়ারী।
গান, কবিতা পাঠ, শ্রুতিনাটক সহ এক সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যে দিয়ে পত্রিকা প্রকাশ অনুষ্ঠানটি সম্পন্ন হল।
অনুষ্ঠানে প্রধান অতিথি হয়ে উপস্থিত ছিলেন সাহিত্যিক এবং কিশোরভারতী পত্রিকার সম্পাদক চুমকি চট্টোপাধ্যায়, সাহিত্যিক জয়তী রায় এবং কবি শ্রী সদ্যোজাত।
এছাড়াও বিশিষ্ট অতিথি রূপে উপস্থিত ছিলেন সাহিত্যিক অজিতেশ নাগ, ইন্দিরা মুখোপাধ্যায়, রাজশ্রী গুহ ব্যানার্জী, প্রদীপ গুপ্ত সহ আরো অনেকে। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কুন্তল দে, পার্থ রায়, পূরবী রায়, শুভ দে, রোজমেরী উইলসন সহ রেওয়ার সম্পাদকমন্ডলীর সদস্যরা। রেওয়া প্রতিবছর সাহিত্য সম্মাননা প্রদান করে থাকে।
২০২১ রেওয়া সাহিত্য রত্ন সম্মান পেলেন স্বনামধন্য সাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায়। আজীবন সাহিত্যকর্মের স্বীকৃতির জন্য তিনি পেলেন নির্মলেন্দু নাগ স্মৃতি পুরস্কার। যদিও অসুস্থতার কারণে তিনি অনুষ্ঠানে আসতে পারেননি। পত্রিকার সম্পাদক নির্মাল্য বিশ্বাস জানালেন ‘কিছুদিন পর ওনার বাসভবনে রেওয়ার সম্পাদকমন্ডলীর সদস্যরা গিয়ে তাঁর হাতে এই পুরস্কার  প্রদান করে আসবেন।’
উপন্যাস বিভাগে রেওয়া সাহিত্য সম্মান পেলেন তুষারকান্তি রায়। ‘তীর্থঙ্কর মল্লীনাথ’ উপন্যাসের জন্য লেখক পেলেন কোয়েল মিশ্র স্মৃতি পুরস্কার।
কাব্যগ্রন্থ বিভাগে কবি মোহম্মদ শাহবুদ্দিন ফিরোজ ‘ঐশ্বরীয় গাছ- পাতারা’ কাব্যগ্রন্থের জন্য রেওয়া সাহিত্য সম্মান পেলেন। তিনি পেলেন কার্তিক চন্দ্র চট্টোপাধ্যায় স্মৃতি পুরস্কার।
নন্দিনী পত্রিকার সম্পাদক মৌতৃষা চৌধুরী পত্রিকা সম্পাদনা বিভাগে রেওয়া সাহিত্য সম্মান পেলেন। উনি পেলেন কালিপদ সাহা স্মৃতি পুরস্কার। রেওয়া তরুণ কবি প্রতিভা পুরস্কার পেলেন প্রবীর মজুমদার।
পাঠকদের বই পড়ার আগ্রহ বাড়াতে রেওয়া গত বছর থেকে চালু করেছে পাঠক পুরস্কার। এই বছর পাঠক পুরস্কার পেলেন পর্ণা গুপ্ত। গল্পকার অভিজিৎ দত্তর স্মৃতিতে এক গল্প প্রতিযোগিতার আয়োজন করেছিল রেওয়া। এদিন গল্প প্রতিযোগিতায় বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়।
গল্প প্রতিযোগিতায় পুরস্কার পেলেন সহেলী রায়, পৌলমী দেব, ইন্দিরা মুখোপাধ্যায়, মিতা চ্যাটার্জী, অজিতেশ নাগ, জয়তী অধিকারী ও শুভশ্রী সাহা। অনির্বাণ পত্রিকার সম্পাদক কল্যাণ দে, যুগসাগ্নিক পত্রিকার সম্পাদক প্রদীপ গুপ্ত এবং চিত্রশিল্পী সুচন্দ্রা দে রায়কে বিশেষ সম্মাননা প্রদান করা হল।
অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন রেওয়ার কালচারাল সভাপতি মণিদীপা চক্রবর্তী, এছাড়াও গান শোনান সৌমেন মাইতি, সুমনা নাথ।  শুভ্রাংশু ঘোষ ও ব্রতশ্রী বোসের শ্রুতিনাটকটি ছিল সুন্দর।
কবিতাপাঠে অংশ নেন রাজশ্রী বন্দ্যোপাধ্যায়, পূরবী রায়, সুতপা পুততুন্ড, শম্পা রায় বোস, মন্দিরা গাঙ্গুলী, অরুণা ব্যানার্জী, নিমিত দত্ত, মৌমিতা দে ধর, সৌভিক মন্ডল, তুহিন মন্ডল, কোয়েলী ঘোষ, শুভদীপ সেনশর্মা, মামন গাঙ্গুলী, কৌশিক চক্রবর্তী, শুভশ্রী ভট্টাচার্য, স্বপন সরকার, অনন্যা রায় মুখার্জি ও শিশুশিল্পী আবির। পর্ণা গুপ্তর সুচারু সঞ্চালনায় অনুষ্ঠানটি উপভোগ্য হয়ে ওঠে। অনুষ্ঠানে রেওয়ার স্টলের পাশে নন্দিনী পত্রিকার স্টলে ছিল নন্দিনী প্রোডাকশন হাউসের তৈরি নানারকম হাতে তৈরি সামগ্রী।
বিটিসি নিউজ (বাংলাদেশ) এর পক্ষ থেকে রেয়ার মত একটি সমৃদ্ধ এবং শক্তিশালী সাহিত্য সংস্কৃতি বিনোদনমূলক পত্রিকার জন্জন্য রইল অকুণ্ঠ শুভেচ্ছা ৷
সংবাদ প্রেরক বিটিসি নিউজ (বাংলাদেশ) এর বিশেষ (কলকাতা) প্রতিনিধি রাজশ্রী বন্দ্যোপাধ্যায়। # 

Comments are closed, but trackbacks and pingbacks are open.