রেওয়া ফিল্ম ফেস্টিভ্যালের আয়োজনে এপার বাংলা, ওপার বাংলার সেরা স্বল্পদৈর্ঘ্যের চলচ্চিত্র উৎসব

বিশেষ (ভারত) প্রতিনিধি: রেওয়া পত্রিকা, সাহিত্য অনুরাগী মানুষের কাছে বিশেষভাবে সমাদৃত। এটি বহু দিন ধরে গৌরবের সঙ্গে প্রকাশিত হয়ে চলেছে। তবে রেওয়া চলচ্চিত্র উৎসবের এটি দ্বিতীয় বর্ষে পদার্পণ।
বিবেকানন্দ সোসাইটি হলে রেওয়া ফিল্মসের উদ্যোগে অনুষ্ঠিত হল দ্বিতীয় রেওয়া আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। এপার বাংলার চব্বিশটি এবং ওপার বাংলার দুটি ফিল্ম ও মিউজিক ভিডিও প্রদর্শিত হল।
প্রদর্শিত ফিল্মগুলো এবং মিউজিক ভিডিওগুলোর মধ্যে এপার বাংলায় অশোকা চক্রবর্তী পরিচালিত, অনামিকা সাহা অভিনীত বহু পুরস্কারপ্রাপ্ত ফিল্ম ‘সুখের খোঁজে’ যেমন রয়েছে, তেমনি রয়েছে ওপার বাংলার জায়েদ হোসাইন লাকী এবং শিল্পী মাহমুদা পরিচালিত এবং জনপ্রিয় শিল্পী অপূর্ব ও সুমাইয়া শিমু অভিনীত ফিল্ম ‘প্রেম বিরহ’।
অনুষ্ঠানের উদ্বোধক ছিলেন অগ্রজ কবি, অভিনেতা ও লেখক সত্যপ্রিয় মুখোপাধ্যায়। প্রধান অতিথির আসন অলঙ্কৃত করেন আন্তর্জাতিক ফিল্ম সেন্টারের সি.ই.ও ইউনুস মোল্লা এবং দ্য গোল্ডেন টাইম ফরএভার গ্ল্যাম প্রোডাকশন হাউজের চিফ এডভাইজার মনোরমা ঘোষ। প্রদর্শিত ফিল্মগুলির মধ্যে সাতটি ফিল্মের প্রিমিয়ার হল।
এই সাতটি ফিল্ম হল, কুনালরাম পরিচালিত ‘পৌরুষ’, শুভদীপ রায় পরিচালিত ‘মায়াবৃক্ষ’, সমীর সরকার পরিচালিত ‘মন’, অমিত ঘোষ পরিচালিত ‘বাবা’ ও অ্যাপয়েন্টমেন্ট লেটার’, দেবাশিস বিশ্বাস পরিচালিত ‘রক্তিম পলাশ’এবং অশোকা চক্রবর্তী ও রুশা চক্রবর্তী পরিচালিত ‘ভূ-স্বর্গ কাশ্মীর’।
এছাড়াও প্রদর্শিত হল, রাজা মুন্সীর ‘নয়নতারা’, বিক্রম দেব সেনগুপ্তর ‘খুচরো’, ‘স্বামী’ ও ‘রাজশ্রী তোমার জন্য’, ঋষি ভট্টাচার্যর ‘সিক্সথ ডাইমেনশন’, অজন্তা দেববর্মণ পরিচালিত ‘পড়ন্ত বেলা’, সোমনাথ দাস অভিনীত ‘ফাঁদ.. দ্য ট্র্যাপ’ এবং অশোকা চক্রবর্তীর ‘নবদিশা’ এবং মৌপিয়া মুখার্জীর মিউজিকাল ডকুমেন্টারি ‘অপেক্ষা’।

প্রদর্শিত মিউজিক ভিডিওগুলো হল, কোয়েল ত্রিপাঠীর ‘তোমাতেই শুরু তোমাতেই শেষ’, কানহা তু স্পন্দন, সুব্রত নন্দীর ‘ইয়ে এহসাস ভাগে’, প্রজ্ঞাবন্তী ব্যানার্জী বিশ্বাসের ‘তোমার কথা ভাবছি যখন’, নবারুণ দাশগুপ্তর ‘গণপতি বাপ্পা মোরিয়া’, অসীম বিশ্বাসের ‘আমাদের প্রেম’, শুক্লা ব্যানার্জীর ‘মধুমালতী ডাকে আয়’, ওপার বাংলার শিল্পী শান্তা আমীনের ‘আমি তো ইচ্ছে করে হার মেনেছি’।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ফেস্টিভ্যাল ডিরেক্টর নির্মাল্য বিশ্বাস, মুখপাত্র রাজশ্রী বন্দ্যোপাধ্যায়, সভাপতি মণিদীপা চক্রবর্তী।
এছাড়াও উপস্থিত ছিলেন লেখক ও কবি সুমিতাভ ঘোষাল, সুপ্তা আঢ্য সোমা মুখোপাধ্যায়, সন্তুর বাদক পন্ডিত দিশারী চক্রবর্তী সহ অনেক বিশিষ্ট ব্যক্তিবর্গ।

এ প্রসঙ্গে উল্লেখ্য শুভদীপ রায় পরিচালিত “মায়াবৃক্ষ“ ছবিটিতে কবি সুমিতাভ ঘোষালের অভিনয় বিশেষভাবে নন্দিত হয়েছে।
ফেস্টিভ্যাল ডিরেক্টর নির্মাল্য বিশ্বাস জানান এওয়ার্ড সেরেমনি আগামী মাসের ২৫ শে সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে দমদমের অজিতেশ মঞ্চে।
বিটিসি নিউজ বাংলাদেশের পক্ষ থেকে; “রেওয়া আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব“ -এর জন্য রইল অনেক শুভেচ্ছা।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ (বাংলাদেশ) এর বিশেষ (ভারত) প্রতিনিধি রাজশ্রী বন্দ্যোপাধ্যায়। # 

Comments are closed, but trackbacks and pingbacks are open.