রুশ হামলায় এক রাতেই নিহত ৬ শতাধিক

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দাবি অনুসারে, রুশ হামলায় এক রাতেই ৬০০ জনেরও বেশি ইউক্রেনীয় নিহত হয়েছে। অন্যদিকে, ইউক্রেনের দাবি, মারিউপোলের শেষ প্রতিরোধও “ধ্বংস করার চেষ্টা” করছে রাশিয়া।
আজ বৃহস্পতিবার (০৫ মে) টেলিগ্রামের একটি পোস্টে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, গতকাল বুধবার (০৪ মে) রাতজুড়ে একাধিক ইউক্রেনীয় সামরিক পোস্ট এবং সরঞ্জাম স্থাপনাগুলোতে আঘাত হেনেছে রাশিয়ান আর্টিলারি। যার মধ্যে ইউক্রেনের কেন্দ্রীয় কিরোভোহরাদ অঞ্চলের কানাটোভো এয়ারফিল্ডের বিমান সরঞ্জাম এবং দক্ষিণের শহর মাইকোলাইভের একটি বড় গোলাবারুদের ডিপোও রয়েছে।
এইসব ক্ষয়ক্ষতি ছাড়াও এই হামলায় ৬০০ জনের অধিক ইউক্রেনীয় সৈন্য প্রাণ হারিয়েছে বলেই দাবি করেছে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়।
এদিকে, ইউক্রেনের সেনাবাহিনী বলছে, মারিউপোলের আজভস্টাল স্টিলওয়ার্ক প্লান্টে লুকিয়ে থাকা অবশিষ্ট ইউক্রেনীয় সৈন্যদের “ধ্বংস করার চেষ্টা” করছে রাশিয়া।
বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, রুশ সৈন্যরা ওই প্লান্টে অনুপ্রবেশ করতে সফল হয়েছে। যেটি অবরুদ্ধ শহরে ইউক্রেনীয় সৈন্যদের শেষ আশ্রয়স্থল ছিল।
টেলিগ্রামে এক ভিডিওবার্তায় আজভ ব্যাটালিয়নের কমান্ডার ডেনিস প্রোকোপেনকো বলেছেন, “পরিস্থিতি অত্যন্ত ভয়াবহ কিন্তু তা সত্ত্বেও আমরা প্রতিরক্ষা ধরে রাখার আদেশ কার্যকর করে যাচ্ছি।” যদিও এই অভিযোগ অস্বীকার করেছে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়।
উল্লেখ্য, আজভ ব্যাটালিয়ন হল- মারিউপোলের আজভস্টাল স্টিলওয়া প্ল্যান্টের ভিতরে থাকা শেষ ইউক্রেনীয় ডিফেন্ডারদের মধ্যে কয়েকজন। (সূত্র: বিবিসি, রয়টার্স)। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.